Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, শনিবার ২৫ মে ২০২৪

বৃহস্পতিবার নেতাজীর মূর্তি উন্মোচন করছেন মোদী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:২৭, ৭ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৬:৩৬, ২ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

বৃহস্পতিবার নেতাজীর মূর্তি উন্মোচন করছেন মোদী

আগামীকাল ৮ সেপ্টেম্বর ভারতের রাজধানীর দিল্লির ইন্ডিয়া গেটে নেতাজী সুভাষচন্দ্র বসুর পূর্ণাবয়ব গ্রানাইট মূর্তি উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সংশ্লিষ্টসূত্রে জানা গেছে, ৮ সেপ্টেম্বর নেতাজির মূর্তি উন্মোচনের সঙ্গেই উদ্বোধন করা হবে ৪৭৭ কোটি টাকা খরচ করে ইন্ডিয়া গেট সংলগ্ন সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউয়ের অংশের। প্রায় ২০ মাস বন্ধ থাকার পর ৯ সেপ্টেম্বর থেকে সর্বসাধারণের খুলে দেওয়া হবে ওই অংশ।

গেল ২৩শে জানুয়ারি নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইন্ডিয়া গেটে মহান স্বাধীনতা সংগ্রামীর হলোগ্রাম মূর্তি উন্মোচন করেন। ইন্ডিয়া গেটে নেতাজীর একটি গ্রানাইট মূর্তি স্থাপন করা হবে বলে ঘোষণা করেন প্রধানমন্ত্রী মোদী। কিন্তু সেই মূর্তি তৈরি না হওয়া পর্যন্ত নেতাজীর হলোগ্রাম মূর্তি ওই জায়গায় থাকবে বলে সিদ্ধান্ত হয়।

প্রধানমন্ত্রী মোদী এনিয়ে ট্যুইট করে বলেছিলেন, “যে সময়ে গোটা দেশ নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী উদযাপন করতে চলেছে, আমি অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে দেশে গ্রানাইট দিয়ে তৈরি তাঁর একটি বিশাল মূর্তি স্থাপন করা হবে। এটা হবে নেতাজির প্রতি ভারতের কৃতজ্ঞতার প্রতীক।”

অন্য একটি টুইটে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, ‘নেতাজি বসুর বিশাল মূর্তি নির্মাণের কাজ শেষ না হওয়া পর্যন্ত একই জায়গায় তাঁর একটি হলোগ্রাম মূর্তি থাকবে। আমি ২৩ জানুয়ারি নেতাজির জন্মবার্ষিকীতে হলোগ্রাম মূর্তি উন্মোচন করব।”

ব্রিটেনের রাজা পঞ্চম জর্জের মূর্তি যেখানে স্থাপন করা হয়েছিল সেখানে ভারত মাতার বীর পুত্র সুভাষ চন্দ্র বসুর মূর্তি স্থাপন করার সরকারের সিদ্ধান্তে আপামর নেতাজী অনুরাগীরা সরকারকে ধন্যবাদ জানাচ্ছেন। বিশেষ করে ব্রিটেনের রাজার মূর্তির স্থানে নেতাজীর মূর্তি প্রতিস্থাপনে ইতিহাসে নেতাজীর নাম আরও একবার উজ্জ্বল হয়ে উঠলো।

যোগ দিচ্ছেন বহুমাত্রিক.কম’র প্রধান সম্পাদকও

নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২৫ জন্মবার্ষিকী উদযাপনে ভারত সরকারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন হাই-লেভেল কমিটির সদস্য এবং বহুমাত্রিক.কম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম নেতাজীর ভাস্কর্য উন্মোচনের আনুষ্ঠানিকতায় যোগ দিচ্ছেন। দিল্লিতে এই অনুষ্ঠানে যোগ দিতে ভারত সরকারের সংস্কৃতি মন্ত্রকের আমন্ত্রণে বুধবার ঢাকা থেকে দিল্লির উদ্দেশ্যে যাত্রা করেন তিনি।

সাংবাদিক ও ইতিহাস গবেষক আশরাফুল ইসলাম গত দেড় দশক ধরে নেতাজীর মহান আদর্শ তরুণদের মাঝে ছড়িয়ে দিতে বাংলাদেশে কাজ করে যাচ্ছেন। এলক্ষ্যে তিনি ২০১৮ সালে প্রতিষ্ঠা করেন ইন্টারন্যাশনাল সেন্টার ফর নেতাজী সুভাষ আইডিওলজি (আইসিএনএসআই)।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer