Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

উপজেলাগুলোতে স্বাস্থ্যসেবা ব্যাহত হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৪, ৬ মার্চ ২০২৪

প্রিন্ট:

উপজেলাগুলোতে স্বাস্থ্যসেবা ব্যাহত হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

ছবি- সংগৃহীত

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, জনবল সংকট ও অন্যান্য আনুষঙ্গিক ব্যবস্থার কারণে উপজেলাগুলোতে স্বাস্থ্যসেবা ব্যাহত হচ্ছে। যদি জনবল সংকট দূর করতে পারি তাহলে মানুষ চিকিৎসা নিতে রাজধানীমুখী হবে না। এসব সমস্যা সমাধানের লক্ষ্যেই কাজ করছি।

মন্ত্রী বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর কাছে যদি আমরা চিকিৎসাব্যবস্থা ভালোভাবে পৌঁছে দিতে পারি তাহলে কিন্তু মেডিকেল কলেজগুলোতে ভিড় হবে না। দেশের মেডিকেল কলেজগুলোতে শুধু সেবা দেওয়া হয় না সেখানে শিক্ষা ও গবেষণা করা হয়। তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোকে গুরুত্ব দিতে হব

বুধবার দুপুরে সিলেটের জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি

মন্ত্রী এসময় বলেন, সিলেটের জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অবস্থা খুব একটি ভালো না। জনবল সংকট রয়েছে। ভবনের সংস্কার প্রয়োজন। এছাড়া সেখানে ডাক্তারদের উপস্থিতি কম থাকায় তাদেরকে কড়া নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া সেখানে একজন পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে না পাওয়ায় তাকে সাসপেন্ড করা হয়েছে। তবে বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অবস্থা আশানুরূপ ভালো।

তিনি আরও বলেন, সিলেট আমার জন্মভূমি। আর বিশ্বনাথে আমরা বাবা-মার বাড়ি। যদিও এখানে আমরা কোনদিন আসিনি। এখানে আসতে পেরে নিজেকে ধন্য মনে করছি।

দেশের ৫টি বিভাগে বার্ণ ইউনিট প্রতিষ্ঠায় কাজ শুরু করা হয়েছে। আমি চেষ্টা করছি যতো দ্রুত সম্ভব এই কাজ শেষ করা যায়। এর মধ্যে রয়েছে, সিলেট, রাজশাহী, ফরিদপুর, রংপুর ও বরিশাল।

স্বাস্থ্য কমপ্লেক্স দুটি পরিদর্শনকালে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরীসহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ও প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer