Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৮ ১৪৩১, বুধবার ২৪ জুলাই ২০২৪

একাদশ শ্রেণি ভর্তিতে আবেদনে জটিলতা নিরসনে নতুন নির্দেশনা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:১৯, ৩ জুন ২০২৪

প্রিন্ট:

একাদশ শ্রেণি ভর্তিতে আবেদনে জটিলতা নিরসনে নতুন নির্দেশনা

ফাইল ছবি

একাদশে ভর্তিতে আবেদনের সময় যারা এসএমএস পাননি এবং লগ ইন করতে পারেননি তাদেরকে পুনরায় এ প্রক্রিয়া সম্পন্ন করতে বলা হয়েছে। একাদশ শ্রেণিতে ভর্তির ওয়েবসাইটে এ নির্দেশনো দেয়া হয়েছে।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েব সাইট থেকে এ তথ্য জানা গেছে

এদিকে একাদশ শ্রেণিতে ভর্তি ফি পরিশোধে নতুন ব্যবস্থা চালু করা হয়েছে। শিক্ষার্থীদের সুবিধার জন্য এখন থেকে অনলাইনে সহজেই ফি পরিশোধ করা যাবে বলে জানিয়েছে ভর্তি সংক্রান্ত কমিটি। ভর্তি সংক্রান্ত কমিটি আরও জানায় সরাসরি মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি পরিশোধের সুবিধা চালু করা হলো। রোববার (২ জুন) এ তথ্য জানানো হয়। তিন ধাপে প্রথম ধাপের ভর্তিপ্রক্রিয়া চলবে ১১ জুন পর্যন্ত।
 
একাদশে ভর্তিতে নতুন নির্দেশনায় বলা হয়েছে, গত ২৯ থেকে ৩০ মে তারিখের মধ্যে এসএমএস গেইটওয়ের সমস্যার কারণে যারা সাইন আপ করা সত্ত্বেও এসএমএস পাননি এবং লগ ইন করতে পারেননি, তাদেরকে পুনরায় সাইন আপ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এরপর লগ ইন করার জন্য অনুরোধ করা হয়েছে।
 
এর আগে আরেক নোটিশে বলা হয়, আবেদনকারীদের আবেদন ফি পরিশোধ সংক্রান্ত সমস্যা লাঘবের নিমিত্তে বিকাশের মাধ্যমে সরাসরি আবেদন ফি পরিশোধের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ব্যবহারের পদ্ধতি এ লিংকে (https://shorturl.at/gK7ns) দেখা যাবে। আবেদন ফি পরিশোধের পর একাদশ শ্রেণিতে স্মার্ট ভর্তির সিস্টেমে লগ ইন করে পোর্টাল থেকে নিশ্চিত হওয়া যাবে, পেমেন্ট সম্পন্ন হয়েছে কিনা।

সার্ভারে জটিলতার কারণে একাদশ শ্রেণির ভর্তি আবেদন যথাসময়ে শুরু করা যায়নি। পূর্বঘোষিত তারিখ ও সময় অনুযায়ী গত ২৬ মে সকাল থেকে ভর্তি আবেদন শুরুর কথা থাকলেও সে সময় ওয়েবসাইটে প্রবেশে জটিলতা দেখা দেয়। পরে সমস্যার সমাধান করলে আবেদন প্রক্রিয়া স্বাভাবিক হয়। আবেদনের পোর্টালে আবেদনকারীর লিঙ্গ ভুল দেখানো সংক্রান্ত একটি ত্রুটি গত ২৮ মে সকাল ১০টার দিকে সমাধান করা হয়েছে। তবে ফি পরিশোধে জটিলতায় পড়ছিলেন ভর্তিচ্ছুরা। সেটার সমাধান করা হয়েছে।
 
একাদশ শ্রেণির ভর্তিতে এবার রাজধানীর কলেজগুলোতে ভর্তি ফি রাখা হয়েছে সাড়ে ৭ হাজার, ইংরেজি মাধ্যমে সাড়ে ৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকা বাদে অন্য মেট্রোপলিটন এলাকাতে ৫ হাজার, জেলা শহরে ৩ হাজার এবং উপজেলায় আড়াই হাজার টাকা সর্বোচ্চ ভর্তি ফি রাখা হয়েছে।
 
এবার ২৫ লাখ আসন থাকলেও পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার শিক্ষার্থী। ওই হিসেবে ৮ লাখের বেশি আসন খালি থাকবে। চলতি বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। এক লাখ ৮২ হাজার ১৩২ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।
 
ভর্তি সংক্রান্ত বিস্তারিত জানতে এ লিংকে প্রবেশ করুন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer