Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

ডলারের অবৈধ কেনা বেচা : ১৯ ব্যাংক কর্মকর্তার নামে মামলা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩৫, ২৭ মার্চ ২০২৪

প্রিন্ট:

ডলারের অবৈধ কেনা বেচা : ১৯ ব্যাংক কর্মকর্তার নামে মামলা

ফাইল ছবি

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ডলারসহ বিদেশি মুদ্রার অবৈধ ক্রয় বিক্রয়ের অভিযোগে ২১ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার দুদকের উপপরিচালক সৈয়দ নজরুল ইসলাম বাদি হয়ে মামলা করেন। আসামীদের মধ্যে ১৯ জন চারটি ব্যাংকের কর্মকর্তা। অন্য দুই জন মানি এক্সচেঞ্জের মালিক। 

পূর্ব তথ্যের ভিত্তিতে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে যাত্রীবেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের গোয়েন্দা তথ্য সংগ্রহ করে দুদকের একটি দল।

গোয়েন্দা প্রতিবেদনে দেখা যায়, ব্যাংক ও মানি এক্সচেঞ্জে জাল ভাউচারে যাত্রীদের কাছ থেকে বৈদেশিক মুদ্রা নিয়ে পরে তা খোলাবাজারে ছাড়া হচ্ছে। লাইসেন্সপ্রাপ্ত ব্যাংক ও নিবন্ধিত মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানের কর্মকর্তা হয়েও তারা বেআইনিভাবে বিদেশি মুদ্রা কিনে ব্যক্তিগত লাভের জন্য খোলাবাজারে বিক্রি করছেন। এর সাথে জড়িত বেশ কয়েক জন ব্যাংক কর্মকর্তাও।

দুদুক সচিব খোরশেদা ইয়াসমীন বলেন, ‘দেখার যাচ্ছে যে, এনফোর্সমেন্ট স্লিপটা বৈধ কিছু দিচ্ছেন না এবং স্বাক্ষরবিহীন দিচ্ছেন। এই কার্যক্রমটি আমাদের টিম সরেজমিনে দেখেন।’ 

এক মাসেরও বেশী সময়ের অনুসন্ধান শেষে চার ব্যাংকের ১৯ কর্মকর্তা ও মানি এক্সচেঞ্জের দুই মালিকের বিরুদ্ধে মামলা করে দুদক।

খোরশেদা ইয়াসমীন জানান, দুদকের অনুমোদনক্রমে মামলাটি দায়ের করা হয়েছে। 

দুদক সচিব জানান, বিদেশী মুদ্রার পাচার ও অবৈধ বিক্রির সাথে জড়িতদর চিন্হিত করতে বিমান বন্দরগুলোতে গোয়েন্দারা সক্রিয় থাকবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer