Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

আয়ারল্যান্ডকে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল দিতে চায় বাংলাদেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৪৫, ১৯ মার্চ ২০২৪

প্রিন্ট:

আয়ারল্যান্ডকে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল দিতে চায় বাংলাদেশ

ফাইল ছবি

আয়ারল্যান্ডকে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল ব্যবহারের সুযোগ দিতে চায় বাংলাদেশ। যেখানে দেশটির বড় বড় কোম্পানিগুলো বিনিয়োগ করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

সোমবার (১৮ মার্চ) আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থানমন্ত্রী সাইমন কভেনির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন সালমান এফ রহমান। এরপর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, খুবই শিগগিরই দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে একটি সমঝোত স্মারক (এমওইউ) স্বাক্ষর হবে। আমি আশা করি, আয়ারল্যান্ডের সাথে আমাদের বাণিজ্য ও বিনিয়োগ বাড়বে। এছাড়া আয়ারল্যান্ডে কোন কোন খাতে বিনিয়োগ করা যাবে, তা দেখতে ব্যবসায়ী ও সরকারের ঊর্ধ্বতন মন্ত্রী/ কর্মকর্তা নিয়ে আয়ারল্যান্ড সফরে যাব।
বাংলাদেশে পর্যটনখাতে আয়ারল্যান্ডের বিনিয়োগের আগ্রহের কথা জানিয়ে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, বাংলাদেশ যেহেতু বিভিন্ন অবকাঠামো গড়ছে, এক্ষেত্রে আমরা তাদের সহযোগিতা চাইলে তারা সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার কথা বলেছেন। তারা আজই বাংলাদেশে তাদের একটি দূতাবাস চালু করেছে। আসলে তারা আমাদের সাথে সম্পর্ক শক্তিশালী করতে খুবই পজেটিভ।

বাংলাদেশের সঙ্গে দেশটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বাড়াতে চায় জানিয়ে সালমান এফ রহমান বলেন, বিভিন্ন বহুজাতিক কোম্পানিতে বিনিয়োগ করেই দেশটি আজ উন্নত দেশে পরিণত হয়েছে। তাদের সঙ্গে যৌথভাবে কাজ করতে পারলে বাংলাদেশও ভালো করবে। আয়ারল্যান্ড কীভাবে বিনিয়োগ আকর্ষণ করছে তা শেখার জন্য দেশটিতে বিডা-বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) প্রতিনিধি পাঠাতে চায় সরকার।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer