Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

‘সমুদ্রে অপরাধমূলক কাজে প্রতিবেশী দেশের অপরাধীরাও জড়িত’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৩০, ২৪ অক্টোবর ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘সমুদ্রে অপরাধমূলক কাজে প্রতিবেশী দেশের অপরাধীরাও জড়িত’

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সমুদ্রে অপরাধমূলক কাজে দেশীয়দের পাশাপাশি প্রতিবেশী দেশগুলোর অপরাধীরাও জড়িত। কোনো একক দেশের পক্ষে নিরাপদ সমুদ্র গড়ে তোলা সম্ভব নয়।

বুধবার সকালে রাজধানীর হোটেল রেডিসনে ১৪তম হেড অব এশিয়ান কোস্ট গার্ড এজেন্সির ৫ দিনের উচ্চ পর্যায়ের সভার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন। এ সময় প্রধানমন্ত্রী বলেন, এশীয় অঞ্চলে সম্মিলিতভাবে সমুদ্র নিরাপদ রাখতে তৎপর হতে হবে বাংলাদেশের কোস্টগার্ডকে।

শেখ হাসিনা বলেন, ‘সমুদ্র পথে আন্তর্জাতিক যোগাযোগ ও ব্যবসা বাণিজ্য ক্ষেত্রে দেশি ও বিদেশি জাহাজের নিরাপদ চলাচল অপরিহার্য। কারণ বাংলাদেশের মোট বৈদেশিক বাণিজ্যে ৯০ ভাগ সমুদ্র পথে সম্পাদিত হয়। দুঃখজনক হলেও সত্য আমাদের এই সামুদ্রিক এলাকায় মাদকদ্রব্য পাচার, অবৈধ অস্ত্র পাচার ও মানবপাচার অনিয়ন্ত্রিত মৎস্য আহরণ, ডাকাতি এবং বিভিন্ন ধরনের অবৈধ কার্যকলাপ প্রায়শ সংগঠিত হয়ে থাকে। আর এসব অপরাধমূলক কাজের সঙ্গে শুধু দেশীয় নয়, পার্শ্ববর্তী দেশও জড়িত। কাজেই এক দেশ হিসেবে কারও পক্ষে এটা দমন করা সম্ভব নয়।’

সমুদ্রপথে অপরাধ দমনে প্রতিবেশী দেশগুলোর সহযোগিতার ওপর জোর দিয়ে শেখ হাসিনা বলেন, সমুদ্রপথে আন্তর্জাতিক যোগাযোগ ও ব্যবসাবাণিজ্যের ক্ষেত্রে দেশি-বিদেশি জাহাজের নিরাপদ চলাচল অপরিহার্য। বাংলাদেশের মোট বৈদেশিক বাণিজ্যের প্রায় ৯০ শতাংশ সমুদ্রপথেই হয়।

তিনি বলেন, দুঃখজনক হলেও সত্য যে, আমাদের এ সামুদ্রিক এলাকায় মাদকদ্রব্য পাচার, অবৈধ অস্ত্র পাচার, মানবপাচার, অনিয়ন্ত্রিত মৎস্য আহরণ, জলদুস্যতা, সশস্ত্র ডাকাতিসহ আরও বিভিন্ন ধরনের অবৈধ কার্যকলাপ প্রায়শই সংঘটিত হয়ে থাকে।

‘এসব অপরাধমূলক কাজের সঙ্গে শুধু দেশীয় নয়, পার্শ্ববর্তী দেশগুলোর অপরাধীরা জড়িত থাকে।’

প্রধানমন্ত্রী বলেন, অপরাধীরা অনেক সময় অত্যাধুনিক প্রযুক্তি এবং যন্ত্রপাতি ব্যবহার করে থাকে। কাজেই কোনো একক দেশের পক্ষে এদের দমন করা সম্ভব নয়। সবার সম্মিলিত প্রচেষ্টা থাকলেই এসব কর্মকাণ্ড দমন করা সম্ভব এবং এটি অপরিহার্য।

তিনি বলেন, এইচএসিজিএএমের মতো একটি সংগঠনই পারে আমাদের সবার অভিজ্ঞতা ও তথ্য-উপাত্ত কাজে লাগিয়ে দলগতভাবে সহযোগিতার মাধ্যমে এসব সামুদ্রিক অপতৎপরতা রোধ করে একটি নিরাপদ সমুদ্রসীমা উপহার দিতে।

‘বাংলাদেশের উপকূলীয় এলাকার নিরাপত্তা বিধানের দায়িত্বে থাকা বাংলাদেশ কোস্টগার্ড অপেক্ষাকৃত নতুন বাহিনী হওয়ার পরও দেশের মানুষের আস্থা অর্জনে সক্ষমতা দেখিয়েছে।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer