Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, শনিবার ২৫ মে ২০২৪

যুক্তরাজ্যে ‘খাদ্য দারিদ্র্যের’ শিকার ৪০ লাখ শিশু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:০০, ২ মার্চ ২০২৩

প্রিন্ট:

যুক্তরাজ্যে ‘খাদ্য দারিদ্র্যের’ শিকার ৪০ লাখ শিশু

ছবি- সংগৃহীত

যুক্তরাজ্যে উচ্চ মূল্যস্ফীতি, খাদ্যশস্যের দুষ্প্রাপ্যতা ইত্যাদি কারণে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে, দেশটির ৪০ লাখ শিশু ‘খাদ্য দারিদ্র্যের’ শিকার। খাদ্য দারিদ্র্যের অর্থ হলো, এসব শিশু তিন বেলা খাবার পায় না, ক্ষুধার্থ থাকে কিংবা ২৪ ঘণ্টাই না খেয়ে থাকে। নতুন এক গবেষণা থেকে এ তথ্য জানা গেছে।

লন্ডনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘দ্য ফুড ফাউন্ডেশন’ গবেষণাটি পরিচালনা করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। 

গবেষণা থেকে প্রাপ্ত ফলাফলে দেখা হয়েছে, ২০২৩ সালের জানুয়ারি মাসে যুক্তরাজ্যের এক-পঞ্চমাংশ শিশু (২২ শতাংশ বা সংখ্যায় প্রায় ৪০ লাখ) সারাদিন না খেয়ে থাকে, কেউবা আবার দুই-একবেলা খাবার পায়। আবার কেউ কেউ ২৪ ঘণ্টায়ও কোনো খাবার পায় না। দ্য ফুড ফাউন্ডেশন জানিয়েছেন, এই শতকরা পরিমাণ ২০২২ সালের জানুয়ারি মাসের চেয়ে ১০ শতাংশ বেশি। 

এদিকে, ক্রমবর্ধমান মূল্যস্ফীতি এবং ব্রেক্সিট-পরবর্তী জীবনযাত্রার সংকটের কারণে ক্রমবর্ধমান খাদ্য নিরাপত্তাহীনতা ব্রিটেনে বিনামূল্যে স্কুলে সর্বজনীন খাবার সরবরাহের বিষয়ে জোর দাবি উত্থাপন করেছে। দ্য ফুড ফাউন্ডেশনের জরিপে ৮০ শতাংশ ব্যক্তি বলেছেন যে, তারা পরিবারের সব শিশুর জন্য বিনামূল্যে স্কুলের খাবার সরবরাহের বিষয়টিকে সমর্থন করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer