Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, বুধবার ০১ মে ২০২৪

বিসিক ভবনে বসন্তমেলা ও ত্রৈমাসিক কারুশিল্প প্রদর্শনী শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩২, ২৬ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বিসিক ভবনে বসন্তমেলা ও ত্রৈমাসিক কারুশিল্প প্রদর্শনী শুরু

ঢাকা : মতিঝিল বিসিক ভবন চত্ত্বরে ৫ দিনব্যাপী ‘বসন্তমেলা’ ও ‘ত্রৈমাসিক কারুশিল্প প্রদর্শনী’ শুরু হয়েছে। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করর্পোরেশন (বিসিক) এই মেলা ও কারুশিল্প প্রদর্শনীর আয়োজন করেছে।

রোববার বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহঃ ইফতিখার এর উদ্বোধন করেন। মেলা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিসিকের প্রধান নকশাবিদ বশীর আহমেদ, মহাব্যবস্থাপক (সম্প্রসারণ) আবদুল কাদির সরকার প্রমূখ বক্তব্য রাখেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহঃ ইফতিখার বলেন, বিসিক ডিজাইন সেন্টার হলো বাংলাদেশের ডিজাইন বিবর্তনের প্রতিকৃত। এই ডিজাইন সেন্টার নতুন ডিজাইন উদ্ভাবনসহ ক্ষুদ্র, কুটির ও হস্তশিল্প খাতের উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বিপণন সহায়তা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন, দেশব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প খাতের উন্নয়নে বিসিক দীর্ঘদিন যাবৎ উদ্যোক্তাদের বিভিন্ন ধরনের সেবা-সহায়তা প্রদান করে আসছে। ক্ষুদ্র ও কুটির শিল্পের উন্নয়ন ও বিকাশ ঘটিয়ে উৎপাদন, আয়বৃদ্ধি ও নতুন কর্মসংস্থান সৃষ্টি বিসিকের অন্যতম লক্ষ্য।

অনুষ্ঠানে বশীর আহমেদ জানান, বিসিকের নকশা কেন্দ্রের মাধ্যমে ব্লক, বাটিক প্রিন্টিং, পুতুল তৈরি, স্ক্রিন প্রিন্টিং, প্যাকেজিং, বাঁশ-বেতের কাজ, পাটজাত হস্তশিল্প, চামড়াজাত পণ্য, ধাতব শিল্প, বুনন শিল্প ও ফ্যাশন ডিজাইন ইত্যাদি ১৩টি ট্রেডে এ পর্যন্ত ২৮ হাজার ৪১৫ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। নকশা ও নমুনা উদ্ভাবন ও বিতরণ করা হয়েছে যথাক্রমে ৩৩ হাজার ১২৪ এবং ৬৮ হাজার ৬০টি। এ পর্যন্ত মেলা ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে ১৭৩টি।

মেলায় বিভিন্ন ধরনের পোশাক, নকশীকাঁথা, তাঁতের ও জামদানি শাড়ি, পাটের হস্তশিল্প, আধুনিক পদ্ধতিতে উৎপাদিত মধু, খাদ্যজাত সামগ্রীসহ হস্ত ও কুটির শিল্পজাত পণ্যের বিপুল সমারোহ ঘটেছে। মেলা উপলক্ষে কারুশিল্পীদের উৎপাদিত পণ্যসামগ্রী নিয়ে চলছে কারুশিল্প প্রদশর্নী।

মেলায় ৪৭টি স্টল রয়েছে। মেলা চলবে আগামী ২ মার্চ পর্যন্ত। মেলা ও প্রদর্শনী সর্বসাধারণের জন্য প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer