Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ভোলায় গ্যাসের বড় মজুতের সন্ধান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:২৫, ২৩ জানুয়ারি ২০২৩

আপডেট: ২৩:২৭, ২৩ জানুয়ারি ২০২৩

প্রিন্ট:

ভোলায় গ্যাসের বড় মজুতের সন্ধান

ভোলা নর্থ-২ কূপে প্রাকৃতিক গ্যাসের বড় মজুতের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

সোমবার ভোলায় এ গ্যাসকূপের সন্ধান পেয়েছে রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)।

মন্ত্রণালয় জানায়, ভোলা নর্থ-২ কূপে প্রাকৃতিক গ্যাসের বড় মজুতের সন্ধান পেয়েছে বাপেক্স। এ কূপ থেকে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব।

বাপেক্স জানিয়েছে, চুড়ান্ত উৎপাদন পরীক্ষা শেষে এ কূপ হতে গ্যাস উৎপাদনের হার নির্ণয় করা হবে।

গত বছরের ৫ ডিসেম্বর ভোলা নর্থ-২ এর কুপ খনন কার্যক্রম শুরু হয়। ৩ হাজার ৪শ` ২৮ মিটার গভীরতায় সফলভাবে কূপ খনন কার্যক্রম শেষ হয় চলতি বছরের ১৭ জানুয়ারি।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্সকে ধন্যবাদ দিয়ে বলেন,গ্যাস অনুসন্ধান কার্যক্রম পরিকল্পনা অনুসারে চালাতে হবে। ২০২২ থেকে ২৫ সালের মধ্যে পেট্রোবাংলা মোট ৪৬ টি অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা গ্রহণ করেছে।

অফসুর ও অনসুরে গ্যাস অনুসন্ধান ও উত্তোলন কার্যক্রম আরও বাড়ানোর নির্দেশ দিয়ে এসময় প্রতিমন্ত্রী আরও বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার আন্তরিকভাবে কাজ করছে। দেশীয় জ্বালানির উৎস অনুসন্ধান কার্যক্রম বাড়ানোর সাথে সাথে কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ব্রুনেইসহ গ্যাস ও তেল উৎপাদনকারী দেশসমূহের সাথে দীর্ঘমেয়াদী ও স্বল্পমেয়াদী চুক্তির প্রচেষ্টাও অব্যাহত রয়েছে।

বাপেক্সের তত্ত্বাবধানে ভোলা নর্থ-২ কূপ খনন করছে রাশিয়ার রাষ্ট্রীয় কোম্পানি গ্যাজপ্রম। গত বছরের ডিসেম্বরে এ কূপ খনন কাজ শুরু হয়। এর আগে ২০১৮ সালে ভোলা নর্থ ১ কূপে গ্যাসের সন্ধান পাওয়া যায়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer