Bahumatrik :: বহুমাত্রিক
 
১২ জ্যৈষ্ঠ ১৪২৭, বুধবার ২৭ মে ২০২০, ১১:০৫ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

সৌদিতে ভ্যাট বাড়িয়ে তিনগুণ, বন্ধ হচ্ছে ভাতা


১১ মে ২০২০ সোমবার, ০২:০২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


সৌদিতে ভ্যাট বাড়িয়ে তিনগুণ, বন্ধ হচ্ছে ভাতা

ঢাকা : মহামারি করোনা ভাইরাসের কারণে অর্থনৈতিক ক্ষতি সামলাতে মূল্য সংযোজন কর তথা ভ্যাট তিনগুণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। একই সঙ্গে সরকারি চাকরিজীবিদের জীবনযাপন ব্যয় ভাতা বন্ধ করে দেওয়া হবে বলেও জানিয়েছে দেশটির সরকার।

সোমবার সৌদি আরবের অর্থমন্ত্রী মোহাম্মদ আল-জাদান এ তথ্য জানায়। তিনি জানান, জুলাইয়ে ৫ থেকে ১৫ শতাংশ ভ্যাট বাড়ানো হবে। জুন থেকে বন্ধ থাকবে ভাতা প্রদান। খবর আরব নিউজ ও বিবিসির।

২০১৮ সালে সৌদি আরব প্রথমবারের মতো ভ্যাট আরোপ করে। তখন তেল নির্ভর অর্থনীতি থেকে সরে আসার জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়।

করোনা ভাইরাসের কারণে বৈশ্বিক বাজারে তেলের দাম ব্যাপকভাবে কমার কারণে বড় ধরনের ধাক্কা খেয়েছে দেশটির অর্থনীতি। সৌদি আরবে এখন পর্যন্ত ৪০ হাজারের কাছাকাছি মানুষের করোনা শনাক্ত হয়েছে।

অর্থমন্ত্রী মোহাম্মদ আল-জাদান বলেন, তেলের দাম পড়ে যাওয়া এবং করোনা ভাইরাসের কারণে বিধ্বস্ত অর্থনীতিকে টেনে তোলার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এর আগে করোনা ভাইরাস মোকাবিলায় কঠোর সিদ্ধান্ত নেওয়া হবে বলে গেল সপ্তাহে হুঁশিয়ারি জানান তিনি।

করোনাকে ঘিরে বন্ধ রয়েছে দেশটির রেস্তোরা, সিনেমাহল, সেই সাথে বন্ধ রয়েছে বিমান চলাচল। এমনকি করেনা যাতে ছড়িয়ে না পড়ে সেইজন্য ওমরাহ স্থগিত করা হয়েছে।

তেল থেকে দেশটির আয় আগের বছরের তুলনায় এক-চতুর্থাংশ কমে ৩ হাজার ৪০০ কোটিতে নেমে এসেছে। এতে সার্বিক মুনাফা প্রায় ২২ শতাংশ কমে গেছে।

ফলে আয় থেকে ব্যয় বেড়ে যাওয়ায় চলতি অর্থবছরের প্রথম তিন মাসে দেশটির বাজেটে প্রায় ৯০০ কোটি ডলার ঘাটতি দেখা দেয়। এরপর ভ্যাট বৃদ্ধি ও ভাতা বন্ধের এ ঘোষণা আসলো।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।