Bahumatrik :: বহুমাত্রিক
 
৯ আশ্বিন ১৪২৭, বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০, ৪:২৪ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

সুন্দরবন পরিদর্শনে জাতিসংঘের যৌথ মিশন আসছে বৃহস্পতিবার


১১ ডিসেম্বর ২০১৯ বুধবার, ১১:৫১  এএম

বহুমাত্রিক ডেস্ক


সুন্দরবন পরিদর্শনে জাতিসংঘের যৌথ মিশন আসছে বৃহস্পতিবার

ঢাকা : জাতিসংঘের যৌথ মিশনের চার সদস্যের একটি দল বৃহস্পতিবার সুন্দরবন পরিদর্শন করবে। এদিন দুপুরের দিকে বাগেরহাটের মোংলা থেকে নৌযানে করে সুন্দরবন পরিদর্শন শুরু করবে দলটি।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর এবং প্রকৃতি রক্ষার বৈশ্বিক সংগঠন আইইউসিএনের একটি যৌথ মিশনের পরিবেশবিদরা চার দিন সুন্দরবনে অবস্থান করে পরিবেশগত হুমকির মুখে থাকা ওয়ার্ল্ড হেরিটেজ এই বনের জীববৈচিত্র্যের বর্তমান অবস্থান সরেজমিন দেখবেন ও তথ্য-উপাত্ত সংগ্রহ করবেন।

জাতিসংঘের এই মিশনে রয়েছেন, ইউনেস্কোর নয়াদিল্লি অফিসের প্রোগ্রাম স্পেশালিস্ট ফর ন্যাচারাল সায়েন্স বিভাগের মিস্টার গাই ব্রুক, ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টারের মিজ অ্যাকান নাকামুরা, আইইউসিএনের এলিনা অসিপভা ও এন্ড্রো ওয়াইট।

এই যৌথ মিশনের সদস্যরা ৯ ডিসেম্বর বাংলাদেশ আসার পর থেকে ১৭ ডিসেস্বর পর্যন্ত এ দেশে অবস্থান করবেন। বন অধিদপ্তরসহ একাধিক দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে।

জাতিসংঘের এই যৌথ মিশনটি সুন্দরবন পরিদর্শনের পাশাপাশি ম্যানগ্রোভ বনের আশপাশে অবস্থিত শিল্প প্রকল্প বিশেষ করে বাগেরহাটের রামপাল, বরগুনার তালতলী ও পটুয়াখালীর কলাপাড়ায় নির্মিতব্য কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের প্রভাব ছাড়াও আন্তর্জাতিক সমুদ্রবন্দর মোংলা পশুর চ্যানেল বা অন্যান্য নদী খননের ফলে সুন্দরবনের প্রাণ-প্রকৃতির ওপর প্রতিবেশগত যে বিরূপ প্রভাব পড়বে তা পর্যালোচনা ও মূল্যায়ন করবে।

এই যৌথ মিশনের দেয়া তথ্য-উপাত্তর ওপর ভিত্তি করে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি সুন্দরবনের প্রাণ-প্রকৃতির ওপর প্রতিবেশগত হুমকির বিষয়ে বিস্তারিত রিপোর্ট প্রকাশ করবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

প্রকৃতিপাঠ -এর সর্বশেষ