Bahumatrik :: বহুমাত্রিক
 
৯ ফাল্গুন ১৪২৬, শনিবার ২২ ফেব্রুয়ারি ২০২০, ৪:৩৪ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

শমশেরনগরে পিঠা উৎসব


০৫ জানুয়ারি ২০২০ রবিবার, ১২:৫৬  এএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


শমশেরনগরে পিঠা উৎসব

মৌলভীবাজার: আবহমান বাঙালি সংস্কৃতির অনন্য অধ্যায় পিঠা উৎসব। মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগরে ১৫ তম পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। শমশেরনগর পিঠা উৎসব উদযাপন পরিষদের উদ্যোগে গতকাল শনিবার শিংরাউলী ইলেভেন স্টার ক্লাব মাঠে দিনব্যাপী পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বাঙালির আদি খাদ্য সংস্কৃতির অংশ পিঠাপুলি। তবে সময়ের পরিক্রমায় নানা ধরণের পিঠা পুলির আয়োজন বিলীন হতে চলেছে। ঋতুর পরিক্রমায় আসে শীত। শীতে পিঠা পুলির উৎসব বাঙালির চিরায়ত ঐতিহ্য হিসেবে বিবেচিত। পিঠা শুধু খাবার হিসেবেই নয় আমাদের লোকজ ঐতিহ্য ও নারী সমাজের শিল্প নৈপুন্যের এক অনন্য বিস্তৃত পিঠাপুলি। বাঙালির চিরায়ত এই ঐতিহ্যকে ফুটিয়ে তুলতে শমশেরনগর পিঠা উৎসব উদযাপন পরিষদ দিনব্যাপী মেলার আয়োজন করে। মেলায় সর্বমোট ৪০টি স্টল অংশগ্রহণ করে। বাহারি নমুনার পিঠাপুলি দিয়ে সাজিয়ে রাখা হয়েছে প্রতিটি স্টল। সন্ধ্যার পর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শমশেরনগর ইউপি চেয়ারম্যান ও পিঠা উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক জুয়েল আহমদ জানান, প্রতি বছরের ধারাবাহিকতায় পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। ঐতিহ্যবাহী এই উৎসবকে কেন্দ্র করে পিঠাপুলির নানা আয়োজন গ্রাম বাংলায় জাগ্রত হয়ে উঠবে এমনটাই প্রত্যাশা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।