Bahumatrik :: বহুমাত্রিক
 
৩০ চৈত্র ১৪২৭, মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১, ৪:৪৭ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

রোহিঙ্গা প্রত্যাবাসনে আলোচনা করতে ইউএনএইচআরসি’র প্রতি আহ্বান


২৬ ফেব্রুয়ারি ২০২১ শুক্রবার, ১১:৩৫  পিএম

বহুমাত্রিক ডেস্ক


রোহিঙ্গা প্রত্যাবাসনে আলোচনা করতে ইউএনএইচআরসি’র প্রতি আহ্বান

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন রাখাইনে নিজ ভূখন্ডে রোহিঙ্গাদের প্রত্যাবাসন অবিলম্বে শুরু করার জন্য মিয়ানমারের সঙ্গে গঠনমূলকভাবে আলোচনা করার জন্য জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল (ইউএনএইচসিআর) এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক এবং তাদেরকে অবশ্যই মিয়ানমারে ফিরে যেতে হবে। তিনি জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৪৬তম অধিবেশনের উচ্চ পযার্য়ের বৈঠকে এক ভিডিও বক্তব্য প্রদানকালে এ আহবান জানান। তিনি বলেন, বাংলাদেশ মানবাধিকারের প্রতি অঙ্গীকারের কারনে বাস্তুচ্যুত রোহিঙ্গাদেরকে সাময়িক আশ্রয় দিয়েছে।

তিনি রাখাইন রাজ্য সংক্রান্ত উপদেষ্টা কমিশনের দেয়া সুপারিশ বাস্তবায়ন নিশ্চিত করা, জবাবদিহিতা ও ন্যায় বিচার নিশ্চিত করা এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় মিয়ানমারে একটি সুষ্ঠু পরিবেশ সৃষ্টি নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, মানবাধিকার কাউন্সিলকে সার্বজনিনতা, নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির নীতি অনুসরন করে মানবাধিকার রক্ষায় একটি দুর্গ হিসাবে কাজ করতে হবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভিশনই সকলের মানবাধিকার রক্ষায় বাংলাদেশকে উৎসাহিত করছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আইনের শাসন, ন্যায়বিচার এবং লিঙ্গ সমতা, বাক স্বাধীনতা এবং সংখ্যালঘু, নারী, শিশু ও প্রতিবন্ধিসহ সকলের অধিকার নিশ্চিত করতে পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ।

পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ কোভিড-১৯ পরিস্থিতি কি ভাবে মোকাবেলা করছে তার বিশদ বিবরন তুলে ধরেন।
তিনি মানবাধিকার বিষয়ে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের বিষয় উল্লেখ করে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্থদের জন্য ন্যায়বিচার নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন। গত ২২ ফেব্রুয়ারি জেনেভায় ইউএন মানবাধিকার কাউন্সিলের ৪৬ তম অধিবেশন শুরু হয় এবং আগামী ২৩ মার্চ পযর্ন্ত এই অধিবেশন চলবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।