Bahumatrik :: বহুমাত্রিক
 
২৩ ফাল্গুন ১৪২৭, সোমবার ০৮ মার্চ ২০২১, ১২:০৬ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ব্রিটেনে দ্রুত ছড়াচ্ছে করোনার চেয়েও শক্তিশালী নতুন ভাইরাস


১৫ ডিসেম্বর ২০২০ মঙ্গলবার, ০৪:২৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ব্রিটেনে দ্রুত ছড়াচ্ছে করোনার চেয়েও শক্তিশালী নতুন ভাইরাস

করোনায় টালমাটাল পুরো বিশ্ব। ভ্যাকসিন দিয়ে মহামারি এই ভাইরাসকে যখন নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে তখন আরো এক ধরনের করোনার অস্তিত্ব পাওয়ার কথা জানালো যুক্তরাজ্য।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানান, এখন পর্যন্ত ইংল্যান্ডের ৬০টি অঞ্চলের অন্তত ১ হাজার মানুষ নতুন ধরনের ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। যা সাধারণ করোনা ভাইরাসের চেয়েও দ্রুত ছড়াচ্ছে।ভাইরাসটি সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অবগত আছে উল্লেখ করে তিনি বলেন, বিজ্ঞানীরা ভাইরাসটি নিয়ে বিস্তারিত গবেষণা করছেন।

এদিকে, করোনার উৎপত্তি নিয়ে নানা মত থাকলেও সার্স, মার্স, ইবোলা, নিপা ভাইরাসের মতো প্রাণঘাতী ভাইরাসগুলো বাদুড় থেকেই ছড়ানোর প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। তাই এবার বাদুড় নিয়ে বিশদ গবেষণায় মনোনিবেশ করেছেন তারা।

উদ্দেশ্য আরেকটি মহামারী ঠেকানো। বিশ্বের বিভিন্ন গবেষক দলের মতো ব্রাজিলের এই বিজ্ঞানীরাও বাদুড় নিয়ে গবেষণা করছেন। তারা দেখছেন মানুষের মধ্যে ছড়িয়ে পড়ার মতো সংক্রামক বা প্রাণঘাতী কোনো ভাইরাসের অস্তিত্ব রয়েছে কি না।

গবেষক মারিয়া ওগ্রেওয়ালস্কা বলেন, বাদুড়ের মধ্যে করোনা আছে কি না তা পরীক্ষা করা হচ্ছে। তবে গৃহপালিত পশু পাখি কিংবা বন্য প্রাণীতে করোনা শনাক্তের চেয়েও আমাদের এই প্রকল্পটি অনেক বড়।

গবেষক রিচার্ডো মোরাটেলি জানান, অনুজীবের মতো কোনো প্রাণের অস্তিত্ব পাওয়া যায় কি না আমরা তা পরীক্ষা করছি। আগে থেকে তা শনাক্ত করা গেলে আমরা ভাইরাসের সংক্রমণ রোধ করতে সক্ষম হবো।

বন্য বাদুড় থেকে মানুষকে দূরে রাখা সম্ভব হলে অনেক রোগের বিস্তার কমানো যাবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।