Bahumatrik :: বহুমাত্রিক
 
১৪ অগ্রাহায়ণ ১৪২৭, শনিবার ২৮ নভেম্বর ২০২০, ১০:৩১ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বেঙ্গল শিল্পালয়ে মুর্তজা বশীরের প্রদর্শনীর ভার্চুয়াল ট্যুর


১৫ নভেম্বর ২০২০ রবিবার, ১২:৩৬  এএম

বহুমাত্রিক ডেস্ক


বেঙ্গল শিল্পালয়ে মুর্তজা বশীরের প্রদর্শনীর ভার্চুয়াল ট্যুর

বাংলাদেশের অগ্রণী চিত্রশিল্পী মুর্তজা বশীরের শিল্পযাত্রাকে তুলে ধরতে বেঙ্গল ফাউন্ডেশন গত ১২ অক্টোবর থেকে আয়োজন করেছে ‘মুর্তজা বশীরের সৃষ্টি ও প্রসারিত মন/ Baseer : An Eloquent Mind’ শীর্ষক প্রদর্শনী। ধানমন্ডির ২৭ নম্বর সড়কে বেঙ্গল শিল্পালয়ের দ্বিতীয়তলায় কামরুল হাসান প্রদর্শনশালায় চলছে এ-প্রদর্শনী।

বিভিন্ন সংগ্রাহকের আনুকূল্যে এই প্রদর্শনীতে স্থান পেয়েছে ব্যক্তিগত সংগ্রহ থেকে মুর্তজা বশীরের প্রায় দেড়শো উল্লেখযোগ্য চিত্রকর্ম, ক্যাটালগ, ফিল্ম ও আলোকচিত্র। আশা করি বৈচিত্র্যময় ও বহুকৌণিক এই শিল্পগুচ্ছ থেকে আমরা মুর্তজা বশীরের বৃহত্তর ভুবনের সাক্ষাৎ লাভ করব। কোভিড-১৯ পরিস্থিতির কারণে প্রদর্শনীর কোনো আনুষ্ঠানিক উদ্বোধন আয়োজন করা হয়নি তবে রোববার বাদে প্রতিদিন দুপুর ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত আগ্রহী দর্শকের সমাগম ঘটছে।

এক্ষেত্রে কিছু সতর্কতামূলক পদক্ষেপ নেয়া হয়েছে, যেমন - একসঙ্গে ১০ জনের বেশি দর্শক প্রদর্শনশালায় প্রবেশ করতে পারছেন না। এই নতুন পরিস্থিতিতে মানিয়ে নিয়ে আমরাও নতুনভাবে আমাদের কর্মকাণ্ড সবার কাছে পৌঁছে দিতে সচেষ্ট হয়েছি। সেই ভাবনা থেকেই মুর্তজা বশীরের পুরো প্রদর্শনীর ভার্চুয়াল ট্যুর আয়োজন করা হয়েছে।আপনি চাইলে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে অনলাইনে মুর্তজা বশীরের পুরো প্রদর্শনী ঘুরে দেখতে পারবেন।

নিজের আঁকা বিভিন্ন চিত্র সম্পর্কে মুর্তজা বশীর কী ভাবতেন, তার অডিও ক্লিপসহ প্রদর্শনীতে স্থান পাওয়া সহায়ক অডিও এবং ভিডিও ফাইলগুলো চালাতে পারবেন আপনার মোবাইলে/ কম্পিউটারে। বাংলাদেশে হয়তো এই প্রথম কোনো চিত্রপ্রদর্শনীর পরিপূর্ণ ভার্চুয়াল ট্যুর আয়োজন করা হলো। ভার্চুয়াল ট্যুর নির্মাণে আমাদের সার্বিক সহযোগিতা করেছে ‘আর্টকন’। 

ভার্চুয়াল ট্যুরটি দেখা যাবে: https://bengalfoundation.org/baseer-an-eloquent-mind/ 

প্রদর্শনী চলছে ধানমন্ডির ২৭ নম্বর সড়কে বেঙ্গল শিল্পালয়ের দ্বিতীয় তলায় কামরুল হাসান প্রদর্শনশালায়। চলবে ১৬ জানুয়ারি ২০২১ পর্যন্ত। রোববার বাদে প্রতিদিন দুপুর ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ