Bahumatrik :: বহুমাত্রিক
 
৫ অগ্রাহায়ণ ১৪২৬, বুধবার ২০ নভেম্বর ২০১৯, ১০:৫৪ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বিপর্যস্ত হচ্ছে প্রাকৃতিক পরিবেশ : কমলগঞ্জে টিলা কেটে সাবাড়


২১ অক্টোবর ২০১৯ সোমবার, ০৭:২৪  পিএম

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


বিপর্যস্ত হচ্ছে প্রাকৃতিক পরিবেশ : কমলগঞ্জে টিলা কেটে সাবাড়

মৌলভীবাজার :মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সীমান্তবর্তী ইসলামপুর ইউনিয়নে পাহাড়ি টিলা কেটে সাবাড় হচ্ছে। কয়েকদিন ধরে ইউনিয়নের দক্ষিণ কানাইদাশী এলাকায় ব্যক্তি মালিকানাধীন একটি টিলার প্রায় দশ ফুটেরও বেশি উচ্চতা সম্পন্ন লাল মাটি কেটে ফেলা হচ্ছে। সোমবার বিকালে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে টিলাকাটা স্থল থেকে একটি ট্রাক ও কিছু সড়ঞ্জামাদি জব্দ করেন।

স্থানীয় ও উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, গত কয়েকদিন ধরে ইসলামপুর ইউনিয়নের ইসলামাবাদ মৌজার দক্ষিণ কানাইদাশী গ্রামে পরিবেশ অধিদপ্তরের কোনরূপ অনুমতি ব্যতিত ব্যক্তিগত পাহাড়ি উচু টিলা কাটা শুরু হয়। পাহাড়ি টিলার পনের শতক জায়গা কেটে ফেলা হয়। আইনে নিষিদ্ধ থাকলেও প্রকাশ্য দিবালোকে গত কয়েকদিন ধরে টিলা কাটা চলছিল। প্রাকৃতিক সৌন্দর্য বহন করে চলা পাহাড়ি টিলাগুলো একে একে নিশ্চিহ্ন হয়ে পড়ছে। অপরিকল্পিত ও পরিবেশ বিধ্বংসী এসব নানা কার্যক্রমের ফলে প্রাকৃতিক পরিবেশ বিপর্যয়ের সম্মুখিন হচ্ছে। বর্ষা মৌসুমে টিলাভূমিতে ধ্বস নামছে। হুমকির মুখে পড়ছে আশপাশ বাড়িঘর। স্থানীয় প্রভাবশালীরা আইনের তোয়াক্কা না করে উপজেলার পাহাড়ি বিভিন্ন টিলা এভাবে কেটে নিশ্চিহ্ন করে ফেলছে। সীমান্তবর্তী ও দুর্গম এলাকা কানাইদাশী গ্রামে টিলা কাটার খবর পেয়ে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট অভিযান চালিয়ে মাটি কাটা স্থল থেকে একটি ট্রাক (ঢাকা মেট্রো ন-১৯-০৪৫২) এবং ব্যবহৃত কোদাল, বেলচাসহ কিছু যন্ত্রপাতি জব্দ করেন।

এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আশেকুল হক অভিযানের সত্যতা নিশ্চিত করে বলেন, ঘটনাস্থলে কাউকে পাওয়া যায়নি। তবে একটি ট্রাক ও মাটির কাটার কিছু ষড়ঞ্জামাদি জব্দ করা হয়েছে। এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তর মৌলভীবাজারের মাধ্যমে মামলা করা হবে।
নূরুল মোহাইমীন মিল্টন

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।