Bahumatrik :: বহুমাত্রিক
 
৪ আশ্বিন ১৪২৭, রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০, ৩:১৮ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

পদ্মা সেতুতে আরও ৫ স্প্যান বসছে এ মাসেই


০১ ডিসেম্বর ২০১৯ রবিবার, ১০:০৬  এএম

বহুমাত্রিক ডেস্ক


পদ্মা সেতুতে আরও ৫ স্প্যান বসছে এ মাসেই

ঢাকা : চলতি মাসের মধ্যে পদ্মা সেতুতে বসবে আরও ৫টি স্প্যান। পদ্মা সেতুর পাঁচটি স্প্যান এখন পুরোপুরি প্রস্তুত। স্থাপনে বাধা শুধু নাব্য সঙ্কট। উচ্চ ক্ষমতার ড্রেজারে রাত দিন ড্রেজিং চলছে। যার মধ্যে ৩টি স্প্যান স্থায়ী আর দুটি বসবে অস্থায়ীভাবে।

আগামী বছরের জুন মাসের মধ্যে পদ্মা সেতুর সবগুলো স্প্যান বসানোর লক্ষ্য নিয়ে এগিয়ে চলছে কাজ। এখন পর্যন্ত মূলসেতুর কাজে ৭৫ ভাগ অগ্রগতি হয়েছে বলে জানিয়েছে প্রকল্প কর্তৃপক্ষ।পদ্মা বহুমুখী সেতু প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, ইনপুট বাড়িয়েছি, যাতে এটা পুরোপুরি করতে পারি। আমাদের টার্গেট হলো ডিসেম্বরে আরও ৫টি স্প্যান বসাবো। এবং জুনের দিকে সবগুলো স্প্যান বসিয়ে দেবো।

জানা গেছে, সেতুর লম্বা দৈর্ঘ্য দৃশ্যমান এখন জাজিরা প্রান্তে। এক সঙ্গে ৯টি স্প্যানে দেখা যায় প্রায় দেড় কিলোমিটার।তবে, এখন মাওয়া প্রান্তেও কাজ বেড়েছে। মাঝনদীতে ৩টির পাশাপাশি মাওয়াতেও এক সাথে বসে গেছে চাটি স্প্যান। স্রোত কমে যাওয়ায় সামনের দিনের পরিকল্পনা সাজানো হয়েছে এ প্রান্তকে ঘিরেই।

সেতুর ৩ ও ৪ নম্বর মডিউলে চলতি মাসে চলবে কাজ। ২৬ নভেম্বর ১৭তম স্প্যান বসিয়ে দেয়ার পর ৩০ নভেম্বর বসেছে আরেকটি স্প্যান। ১২ ও ১৩ নম্বর পিলারে অস্থায়ীভাবে বসানো হয়েছে ৩০ ও ৩১ নম্বর পিলারের স্প্যানটি। ভিন্ন মডিউলে হওয়ায় এ স্প্যানটিকে গনণা করা হচ্ছে না দৃশ্যমানের তালিকায়।ইয়ার্ডে জায়গা না থাকায় পিলারের ওপর এভাবে আরও অস্থায়ী স্প্যান এনে রাখা হবে।

বর্ষার প্রতিকূলতা কাটিয়ে কাজ শুরুর পর ডিসেম্বর মাসের মধ্যে সব মিলে ৫টি স্প্যান বসানোর পরিকল্পনা সেতু কর্তৃপক্ষের।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

পথের কথা -এর সর্বশেষ