Bahumatrik :: বহুমাত্রিক
 
২ আষাঢ় ১৪২৮, বুধবার ১৬ জুন ২০২১, ৭:৩২ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

তাপমাত্রা কম থাকলেও ; থাকবে ভ্যাপসা গরম


২৮ এপ্রিল ২০২১ বুধবার, ১০:১৮  এএম

বহুমাত্রিক ডেস্ক


তাপমাত্রা কম থাকলেও ; থাকবে ভ্যাপসা গরম

গরমে পুড়ছে গোটা দেশ। রাজশাহী, যশোর, কুষ্টিয়া, খুলনা অঞ্চলের ওপর দিয়ে মাঝারি থেকে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আর রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশসহ ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, রংপুর, সিলেট ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়া অফিস বলছে, গত কয়েকদিনের চেয়ে বুধবার তাপমাত্রা কম থাকবে। তবে সারাদিন ভ্যাপসা গরমের মধ্যে কাটাতে হবে। বাতাসে জমে উঠছে জলীয় বাষ্প। বৃষ্টি হয়ে নামলেই কেবল মুক্তি মিলবে এ ভ্যাপসা গরম থেকে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মোহাম্মাদ আবুল কালাম গণমাধ্যমে বলেন, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি আসা শুরু হলে (৭০ শতাংশের উপরে হয়) তখন গরমের অনুভূতি বা ভ্যাপসা গরম বেশি মনে হয়। এই পরিস্থিতিটা শুরু হয়েছে। তাই আজকের দিনটায় ভ্যাপসা গরম থাকবে।

তিনি বলেন, আজ মূলত ঘামানো ঘামানো ভাবের গরম থাকবে। মানুষ বেশি ঘেমে যাবে। অতীতের দুই দিনের গরম শুষ্ক ছিল। ফলে সেভাবে মানুষ ঘামেনি। সে সময়ে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কম ছিল। এ জন্যে গরমের অনুভূতিটা কম ছিল। গরম লাগতো কিন্তু অস্থির লাগতো না। আজ থেকে বিশেষ করে বরিশাল, খুলনা, চট্টগ্রাম ও ঢাকায় অস্বস্তি একটা গরম অনুভূত হবে।

এছাড়া কোথাও কোথাও আজ ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। মঙ্গলবার সন্ধ্যায় দেওয়া আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কুমিল্লা ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।