Bahumatrik :: বহুমাত্রিক
 
৮ কার্তিক ১৪২৬, বুধবার ২৩ অক্টোবর ২০১৯, ৫:৩৮ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ডেংগু মোকাবিলায় মুক্ত ডাটা বিনিময় এবং বিজ্ঞান চর্চা প্রয়োজন


০৫ আগস্ট ২০১৯ সোমবার, ০১:৫২  পিএম

অধ্যাপক ড. তোফাজ্জল ইসলাম

বহুমাত্রিক.কম


ডেংগু মোকাবিলায় মুক্ত ডাটা বিনিময় এবং বিজ্ঞান চর্চা প্রয়োজন

ডেঙ্গু রোগটি ক্রমশ জাতীয় দূর্যোগে রুপ নিয়েছে। মৃত ব্যক্তির সংখ্যা দাঁড়াল ৮৬। বর্তমানে হাসপাতালে ভর্তি আছে ৭ হাজারের বেশি রোগী। এটি এখন সারাদেশে ছড়িয়ে পড়ায় দেশবাসী আতংকে আছে।

ডেঙ্গু মোকাবিলায় সরকারী ও বেসরকারী পর্যায়ে বিচ্ছিন্নভাবে নানারকম প্রচেষ্টা চলছে। ডেঙ্গু  থেকে রক্ষার কৌশল, ডেংগু বাহক মশা ও ভাইরাস সম্পর্কে প্রকৃত জ্ঞান এবং ডেঙ্গু  রোগীর চিকিৎসা বিষয়ক প্রয়োজনীয় তথ্যাবলী নিয়ে জনস্বার্থে একটি মুক্ত ওয়েবসাইট থাকা আশু প্রয়োজন যেখানে যে কেহ তথ্য উপাত্ত ও অভিজ্ঞতা সংযোগ করতে পারবে, মতামত দিতে পারবে। এ বিষয়ে সংশ্লিষ্ট সরকারী বা বেসরকারী সংস্হার দ্রুত উদ্যোগ প্রয়োজন। ডেংগুর বিরুদ্ধে যুদ্ধে দ্রুত জয়লাভে চাই ডেঙ্গু সম্পর্কিত গুজব নয়, সঠিক জ্ঞান।

সঠিক জ্ঞান ও তথ্যের একটি নির্ভরযোগ্য উৎস থাকা প্রয়োজন, যেখানে পৃথিবীর যে কেহ তথ্য যোগ করতে পারবে। সঠিক তথ্য অবশ্যই নানাভাবে সকল জনগণের নিকট দ্রুত পৌঁছাতে হবে।

ডেঙ্গু সম্পর্কিত গত ২৮ বছরের গবেষণা ও অভিজ্ঞতার দলিলাদি কোথায় আছে? এটি রাজনীতির বিষয় নয়। প্রতিদিন মানুষ মারা যাচ্ছে। এ বিষয়ে জাতীয় ঐকমত্য নিয়ে ডেঙ্গু মোকাবিলায় সর্বশক্তি নিয়োগ করা প্রয়োজন।

ডেঙ্গু আতংক থেকে মুক্তি চাই।

লেখক: পরিচালক,ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (আইবিজিই);বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।