Bahumatrik :: বহুমাত্রিক
 
২৪ অগ্রাহায়ণ ১৪২৬, সোমবার ০৯ ডিসেম্বর ২০১৯, ৯:৪০ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

‘জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় প্রয়োজন কৃষি প্রযুক্তি’


১৫ নভেম্বর ২০১৯ শুক্রবার, ০৬:৩৯  পিএম

আতিকুর রহমান, বাকৃবি প্রতিনিধি


‘জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় প্রয়োজন কৃষি প্রযুক্তি’

ঢাকা : জলবায়ু পরিবর্তনের প্রভাবে কৃষি ও ফসল ব্যবস্থাপনার পদ্ধতির পরির্তন হচ্ছে খুবই দ্রুত। জলবায়ু পরিবর্তনের সাথে তাল মিলিয়ে কৃষি উন্নয়ন এবং ফসল উৎপাদনের ধারাবাহিকতা বজায় রাখতে নিরলস গবেষণা চলছে। জলবায়ু পরিবর্তনে অভিযোজন সংক্রান্ত গবেষণায় বাংলাদেশ বিশ্বের প্রথম। গবেষণার এই ধারাবাহিকতা বজায় রাখতে কৃষিজ উৎপাদনের সকল স্তরে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি করতে হবে। বৃহস্পতিবার রাতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কর্মরত সাংবাদিকদের জন্য আয়োজিত প্রশিক্ষণের সমাপণি অনুষ্ঠানে একথা বলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

বিশ্ববিদ্যালয়ের অর্থায়নে আট দিনব্যাপী ‘জলবায়ু পরিবর্তনে কৃষির উপর প্রভাব’ শীর্ষক এই প্রশিক্ষণের আয়োজন করে ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউট ফর ফুড সিকিউরিটির (আইআইএফএস)। ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এ. এস. মাহফুজুল বারির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি বিশ^বিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. ছোলায়মান আলী ফকির, বিশ^বিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল হক উপস্থিত ছিলেন।

বিশ^বিদ্যালয় শিক্ষার্থী হারানির মৃত্যুতে শোক প্রকাশ করে উপাচার্য আরও বলেন, বিশ^বিদ্যালয়ের প্রতিটি শিক্ষক হবেন শিক্ষার্থীবান্ধব। শিক্ষার্থীরা যেকোন সময় সকল প্রয়োজনে প্রশাসনের কর্মব্যক্তিদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারবে। জরুরী প্রয়োজনে অ্যাম্বুলেন্স পাওয়া না গেলে শিক্ষার্থীরা ছাত্র বিষয়ক উপদেষ্টা, প্রক্টর, প্রভোস্টসহ যে কোন শিক্ষকের ব্যক্তিগত পরিবহন ব্যবহার করতে পারবে। সকল শিক্ষার্থীদের সাস্থ্য-বীমার আওতায় আনা হবে। শিক্ষার্থীদের বিভিন্ন দুর্ঘটনায় ক্ষতিপূরণে আলাদা ফান্ড গঠন করা হবে। শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে ময়মনসিংহ মেডিকেল কলেজে হাসপাতালে বাকৃবি শিক্ষার্থীদের জন্য আলাদা কর্ণার স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। উপাচার্য আশা প্রকাশ করেন বিশ^বিদ্যালয়ের সকলের অংশগ্রহণে খুব শীঘ্রই মাদক, র‌্যাগিং, দূর্নীতিমুক্ত ক্যাম্পাস ঘোষণা করা হবে।

এছাড়াও এসময় বক্তব্য রাখেন বিশ^বিদ্যালয়ের পরিকল্পনা শাখার পরিচালক অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী, বোট্যানিকাল গার্ডেনের কিউরেটর অধ্যাপক ড. মো. জাকির হোসেন, প্রশিক্ষণ কো-অর্ডিনেটর অধ্যাপক ড. হারুনুর রশীদ, বাকৃবি সাংবাদিক সমিতির সভাপতি মোফাজ্জল হোসেন মায়া প্রমূখ।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।