Bahumatrik :: বহুমাত্রিক
 
২৮ শ্রাবণ ১৪২৭, বুধবার ১২ আগস্ট ২০২০, ২:৫০ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

করোনা পরিস্থিতিতে পেছাল হংকংয়ের নির্বাচন


০১ আগস্ট ২০২০ শনিবার, ১১:০৬  এএম

বহুমাত্রিক ডেস্ক


করোনা পরিস্থিতিতে পেছাল হংকংয়ের নির্বাচন

আগামী ৬ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য পার্লামেন্ট নির্বাচন এক বছরের জন্য পিছিয়ে দিয়েছে হংকং সরকার। নভেল করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় কোভিড-১৯ রোগের বিস্তার নিয়ে উদ্বেগের মধ্যে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

হংকং গত জানুয়ারির পর থেকে মহামারির সবচেয়ে খারাপ সময় পাড়ি দিচ্ছে জানিয়ে ক্যারি ল্যাম জানান, বড় ধরনের জনসমাগম থেকে সংক্রমণের ঝুঁকি এড়াতে ও জনস্বাস্থ্য সুরক্ষার স্বার্থে নির্বাচন পেছানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকার এ সিদ্ধান্তকে সমর্থন করেছে বলেও জানান তিনি।

ক্যারি ল্যাম বলেন, ‘আমি যে ঘোষণা দিতে যাচ্ছি, তা গত সাত মাসের মধ্যে আমার নেওয়া সবচেয়ে কঠিন সিদ্ধান্ত। আমরা সুষ্ঠু, জননিরাপত্তা ও স্বাস্থ্যের দিক নিশ্চিত করতে চাই। এবং এটাও নিশ্চিত করা প্রয়োজন যে, নির্বাচনটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হোক। আর তাই এ সিদ্ধান্ত অপরিহার্য।

তবে বিরোধীদের অভিযোগ, সরকার মানুষকে ভোট দিতে না দেওয়ার জন্য মহামারিকে অজুহাত হিসেবে ব্যবহার করছে।হংকংয়ে সম্প্রতি কোভিড-১৯ সংক্রমণ বেড়ে গেছে। গতকাল শুক্রবার দেশটিতে নতুন ১২১ জনের ভাইরাস শনাক্ত হয়েছে।

হংকংয়ের আইন অনুযায়ী, যদি শহরের প্রধান নির্বাহী মনে করেন, নির্বাচন বাধাগ্রস্ত হচ্ছে অথবা গুরুতর দাঙ্গা ও প্রকাশ্য সহিংসতার কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে অথবা বিপজ্জনক পরিস্থিতির জন্য জনস্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে পড়ছে, তাহলে নির্বাচন স্থগিত করা যেতে পারে। এ ছাড়া নির্ধারিত সময়ের অন্তত ১৪ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের নিয়ম রয়েছে। তবে জনসাধারণের নিরাপত্তার কথা বিবেচনা করে যদি প্রধান নির্বাহী চান, তাহলে তিনি নিয়ম পরিবর্তন করতে পারবেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।