Bahumatrik :: বহুমাত্রিক
 
১ আশ্বিন ১৪২৬, মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯, ১০:৩৮ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

আতিয়া মহলে অভিযান : ৩ জঙ্গির বিরুদ্ধে চার্জশিট


০৮ সেপ্টেম্বর ২০১৯ রবিবার, ১১:১২  এএম

বহুমাত্রিক ডেস্ক


আতিয়া মহলে অভিযান : ৩ জঙ্গির বিরুদ্ধে চার্জশিট

ঢাকা : প্রায় আড়াই বছর আগে সিলেটের দক্ষিণ সুরমায় জঙ্গি আস্তানা আতিয়া মহলে কমান্ডো অভিযানের সময় আত্মাঘাতী বিস্ফোরণে চারজনের মৃত্যুর ঘটনায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন ‘নব্য জেএমবির’ তিন সমস্যের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন-পিবিআই।

শনিবার দুপুরে মামলার তদন্ত কর্মকর্তা সিলেটের পিবিআই পরিদর্শক আবুল হোসেন সিলেটের মহনগর হাকিম আদালতে এই অভিযোগপত্র জমা দেন।

অভিযুক্ত তিনজন হলেন- বান্দরবানের নাইক্ষ্যংছডি উপজেলার উত্তর বাইশারি যৌথ খামার এলাকার নূরুল আলমের ছেলে জহিরুল হক জসিম (২৬), তার স্ত্রী আর্জিনা ওরফে রাজিয়া (১৯) ও বাইশারি ঘোড়ামারা এলাকার নূর হোসেনের ছেলে মো. হাসান (২৫)।

সিলেট মহানগরের দক্ষিণ সুরমার ২৭ নম্বর ওয়ার্ডের শিববাড়ির ‘আতিয়া মহলে’ সেনাবাহিনীর ১১১ ঘণ্টা চালানো ‘অপারেশন টোয়াইলাইট’ এর দুই বছর পূর্ণ হয়েছে গতকাল রোববার। ২০১৭ সালের ২৪ মার্চ ভোর থেকে সেই আতিয়া মহলে অভিযান শুরু হয়ে ৫ দিন পর সফলতার মুখ দেখে সেনাবাহিনী।

আতিয়া মহলের জঙ্গিবিরোধী ওই অভিযানে প্রথমে আতিয়া মহল ঘেরাও করেছিল এসএমপি পুলিশ। পরে ঢাকা থেকে আসে সিআইডির বিশেষ বাহিনী ‘সোয়াট’ দল। কিন্তু চূড়ান্ত অভিযানে অংশ নেন বাংলাদেশ সেনাবাহিনীর কমান্ডোরা। চৌকষ সেনা সদস্যরা সেই অভিযানের নাম দেন ‘অপারেশন টোয়াইলাইট’। অভিযান শেষে আতিয়া মহল থেকে চার জঙ্গির মরদেহ উদ্ধার করা হয়। আর কমান্ডোদের অভিযান চলাকালে আতিয়া মহলের পাশেই একটি সড়কে দুই দফা বোমা বিস্ফোরণে নিহত হন সাতজন।

আতিয়া মহলে ৫ দিন ব্যাপী শ্বাসরুদ্ধকর জঙ্গিবিরোধী অভিযান এবং অভিযান চলাকালে বোমা বিস্ফোরণের ঘটনায় দুটি মামলা দায়ের করা হয়েছিল এসএমপির মোগলাবাজার থানায়। মামলার তদন্তভার প্রথমে পুলিশের হাতে থাকলেও পরে তা স্থানান্তর করা হয় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) হাতে। মামলার তদন্তের দায়িত্ব পান পিবিআইয়ের পরিদর্শক আবুল হোসেন।

২৪ মার্চ ২০১৭ থেকে ২৪ মার্চ ২০১৯ দুই বছর অতিবাহিত হলেও নিহত ৪ জঙ্গির মধ্যে মাত্র একজনের পরিচয় শনাক্ত করেছে আইন শৃংখলা বাহিনী। বাকি ৩ জনের পরিচয় এখনও পাওয়া যায়নি।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

আইন -এর সর্বশেষ