Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

যুক্তরাজ্যের বিরুদ্ধে পাল্টা পদক্ষেপের হুঁশিয়ারি রাশিয়ার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০২:৫৬, ১৬ মার্চ ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

যুক্তরাজ্যের বিরুদ্ধে পাল্টা পদক্ষেপের হুঁশিয়ারি রাশিয়ার

ঢাকা : রাশিয়া যুক্তরাজ্যের বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ নেয়ার বিষয়টি বিবেচনা করছে এবং খুব শিগগির তাদের নাম প্রকাশ করা হবে। রুশ পররাষ্ট্রমন্ত্রণালয়ের নারী মুখপাত্র মারিয়া জাকারোভা বৃহস্পতিবার এ কথা জানান।

তিনি বলেন, রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাজ্যের অবন্ধুসুলভ পদক্ষেপের ঘোষণা দেয়ার পর মস্কোও অবশ্যই এর বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেবে। এদিকে লন্ডনে রুশ দূতাবাস ব্রিটিশ কর্মকর্তাদের সাথে কার্যকর আলোচনা শুরুর লক্ষ্যে দেশটির পররাষ্ট্রদপ্তরে চারটি চিঠি পাঠিয়েছে। কিন্তু এসব চিঠির প্রেক্ষিতে আমরা কিছু অর্থহীন জবাব পেয়েছি।

তিনি আরো বলেন, অর্গানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অব কেমিক্যাল উইপন্স(ওপিসিডব্লিউ)এর সকল কর্মকৌশল ব্যবহার করে রাশিয়া আনুষ্ঠানিকভাবে লন্ডনের সঙ্গে একযোগে কাজ করার ইচ্ছে ব্যক্ত করলেও ব্রিটেন আইনী কাঠামোর মধ্যে এ বিষয়ে সহযোগিতা করতে অনিচ্ছা প্রকাশ করেছে।

মুখপাত্র বলেন, ব্রিটিশ অঞ্চলে রাসায়নিক অস্ত্র বিস্তারের যে অভিযোগ তোলা হয়েছে আমরা আবারো ব্রিটেনের প্রতি এ বিষয়ে সকল উপকরণ সরবরাহের আহ্বান জানাচ্ছি।

এই মুখপাত্র আরো বলেন, যুক্তরাজ্যে আমরা রাসায়নিক বস্তু ব্যবহার করছি বলে তারা উদ্ভাবনী গল্প তৈরি করেছে। ২০১৮ সালের এই বসন্তে আমাদের এটি কেন করা প্রয়োজন? কেন আমরা এটি করবো? এতে কার লাভ?

উল্লেখ্য এর আগে বুধবার যুক্তরাজ্য ২৩ রুশ কূটনীতিককে বহিস্কার এবং তাদেরকে সাতদিনের মধ্যে লন্ডন ছাড়ার নির্দেশ দেয়। বৃহস্পতিবার লন্ডন মস্কোর কাছে এসব কূটনীতিকের তালিকা হস্তান্তর করে।

সলসবারিতে সাবেক রুশ গোয়েন্দা কর্মকর্তা সের্গেই স্ক্রিপাল (৬৬) ও তাঁর মেয়ে ইউলিয়ার স্ক্রিপালের (৩৩) ওপর রাশিয়ার তৈরি নার্ভ এজেন্ট ব্যবহারের অভিযোগের প্রেক্ষিতে মস্কোর কাছ থেকে কোন ব্যাখ্যা না পেয়ে যুক্তরাজ্য এ পদক্ষেপের ঘোষণা দেয়। কিন্তু রাশিয়া বরাবরই স্ক্রিপাল ও তাঁর মেয়েকে হত্যাচেষ্টার অভিযোগ অস্বীকার করেছে।

গত ৪ মার্চ যুক্তরাজ্যের সলসবারি শহরের একটি বিপণিকেন্দ্রের বাইরে পার্কের বেঞ্চিতে সের্গেই স্ক্রিপাল (৬৬) ও তাঁর মেয়ে ইউলিয়া স্ক্রিপালকে (৩৩) অচেতন অবস্থায় উদ্ধার করে পুলিশ। দুজনই হাসপাতালে চিকিৎসাধীন। তাদের অবস্থা আশংকাজক।

ব্রিটেনের অভিযোগ, তাঁদের দুজনের ওপর নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছিল। তাঁরা ওই দিন দুপুরে যে রেস্তোরাঁয় খাবার খেয়েছিলেন, সেই রেস্তোরাঁর টেবিলে পুলিশ নার্ভ এজেন্টের আলামত পায়।

সের্গেই স্ক্রিপাল একসময় রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থার কর্নেল ছিলেন। ২০০৬ সালে তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ ওঠে। তিনি ১৩ বছরের কারাদ-ে দন্ডিত হন। এরপর ২০১০ সালে ১০ জন মার্কিন গুপ্তচরের বিনিময়ে তিনি ছাড়া পান। এরপর তিনি যুক্তরাজ্যে আশ্রয় নেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, সের্গেই স্ক্রিপালের ওপর যে নার্ভ এজেন্ট ব্যবহার করা হয়েছে তা সোভিয়েত ইউনিয়নে তৈরি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer