Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

মেক্সিকোর উত্তর কোরিয়ার রাষ্ট্রদূতকে বহিস্কার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:১৪, ৮ সেপ্টেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মেক্সিকোর উত্তর কোরিয়ার রাষ্ট্রদূতকে বহিস্কার

ঢাকা :  : মেক্সিকো বৃহস্পতিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রদূতকে বহিস্কার করেছে। পিয়ংইয়ংয়ের সর্বশেষ পারমাণবিক পরীক্ষা চলানোর প্রতিবাদ জানাতে তারা এ দূতকে বহিস্কার করলো। বলা হচ্ছে দেশটির এমন পরীক্ষা বিশ্ব শান্তির জন্য একটি বড় হুমকি। খবর এএফপি’র।

মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, রাষ্ট্রদূত কিম হিয়ং গিলকে মেক্সিকো ত্যাগে ৭২ ঘন্টা সময় বেঁধে দেয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়, গত রোববার পিয়ংইয়ংয়ের ষষ্ঠ ও অত্যন্ত শক্তিশালী পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানোর সিদ্ধান্ত ছিল আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন।

মেক্সিকো সরকারের ভাষ্য, ‘উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মকান্ড শান্তি ও আন্তর্জাতিক নিরাপত্তার পাশাপাশি জাপান ও দক্ষিণ কোরিয়ার মতো মেক্সিকোর গুরুত্বপূর্ণ মিত্রদের জন্য একটি বড় হুমকি। তাদের এ ধরণের পরীক্ষা আঞ্চলিক নিরাপত্তার ক্ষেত্রেও ক্রমবর্ধমান হুমকি হিসেবে দেখা দিয়েছে।’
আন্তর্জাতিক মহল উত্তর কোরিয়ার এ পারমাণবিক পরীক্ষার কঠোর নিন্দা জানিয়েছে এবং এতে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, জাপান ও অন্য অনেক দেশ উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর অবরোধ আরোপের আহবান জানিয়েছে।

ওয়াশিংটন উত্তর কোরিয়ার জ্বালানি খাতের ওপর অবরোধ আরোপের আহবান জানিয়ে খসড়া প্রস্তাব দিয়েছে। এছাড়া তারা কিম জং-উনের সম্পদ জব্দ, টেক্সটাইল খাতের ওপর নিষেধাজ্ঞা আরোপ এবং উত্তর কোরিয়ার অতিথি কর্মীদের পারিশ্রমিক দেয়া বন্ধের আহবান জানিয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer