Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

বর্ণিল প্রজাপতির অভিসারে

এস এম সোহেল রানা

প্রকাশিত: ০৩:২৫, ৩০ সেপ্টেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বর্ণিল প্রজাপতির অভিসারে

ছবি : প্রতিবেদক ও সুরেশ বড়ুয়া

গাজীপুর : শিশু বান্ধব প্রজাপতি, আনন্দের প্রতিক প্রজাপতি, পরিবেশ বান্ধব প্রজাপতি বিনোদনের প্রতীক প্রজাপতি, শুভ পরিণয়ে প্রজাপতি, অভিসারে প্রজাপতি, মঙ্গলা চরনে প্রজাপতি,অনেক ভাবেই বিশ্বে আলোচনায় প্রজাপতি। এই প্রজাপতির জন্মরহস্য তুলে ধরেছে বঙ্গবন্ধু সাফারি পার্কের প্রজাপতি গার্ডেন।

সাফারি কিংডমের এ অংশে মাত্র ৩০ টাকা টিকিটে দেখতে পাচ্ছেন তিনটি ইভেন্ট। যার মধ্যে প্রজাপতি পার্ক ও ফেন্সি কার্প গার্ডেন এবং দুইটি বিশাল মিউজিয়াম। গার্ডেনে রয়েছে গ্রামীণ বাঁশের সাঁকো ও স্ববান্ধবে নিরিবিলি পরিবেশে বসে আড্ডা দেওয়ার স্থান ।

তিন বছর যাবৎ কর্মরত জ্যুলজির ছাত্র রবিন চন্দ্র জানান, চারটি ধাপে প্রজাপতি হয়। প্রজাপতি থেকে প্রজাপতি জন্ম হয় না। প্রথমে প্রজাপতি পাতায় ডিম পাড়ে। ডিম থেকে বিছা বা শুঁয়োপোকা হয়। এই বিছাটি পাতা খেয়েই বড় হয়ে যায়। যখন পাতা খাওয়া ছেড়ে দেয় তখন এদের মুখে এক প্রকার আঠালো জাতীয় লালা দিয়ে পিউপা বা মুককিট তৈরি করে। যা প্রাকৃতিক রং ধারণ করে তার চির শত্রু পাখী ফড়িংকে ধোকা দেওয়ার জন্য।

এভাবে বিছা আঠাতে লেগে থাকে ছয় থেকে সাতদিন। ইতিমধ্যে বিছার ভিতরে বিভিন্ন রঙ বে রং পাখা জন্ম লাভ করে বিছাটি ফেটে যায়। ঠিক সাপের ছলম বা খোসার মত বিছাটি পড়ে থাকে আর প্রজাপতি বের হয়ে আকাশে উড়ে।

এক কথায় প্রজাপতির জীবন রহস্য হলো, ডিম থেকে শুককীট। শুককীট থেকে মুককীট। মুককীট থেকে প্রজাপ্রতির জন্ম লাভ করে। এরা বেশির ভাগ এক সপ্তাহ থেকে এক মাস বাঁচে। কোন কোন প্রজাপতি সর্বোচ্চ ১ বছর বেঁচে থাকে। সকল প্রকার গাঙ ফড়িং প্রজাপতির ডিম ও শুককীট খায়। এটা খাদ্য চক্রের নিয়ম।

আরও জানাযায়, প্রাণী জগতে এ পর্যন্ত পৃথিবীতে বিশ হাজার প্রজাপতির সন্ধান মিলেছে। প্রজাপ্রতির ডানার আকার আকৃতি, রঙ্গ ও নকশার রয়েছে হাজারো বৈচিত্র্য। পৃথিবীতে হাফ ইঞ্চি থেকে শুরু করে সর্বোচ্চ ১০ইঞ্চি বড় প্রজাপতি রয়েছে। এদের থাকার কোন নির্ধারিত বাসস্থান নাই। ঝোপঝাড়ে,ভবনের ফাকা জায়গায় বিচরন করে। এদের খাবার হলো মধু, পাকা ফলের রস, মাটি বালুতে তরল পদার্থ ইত্যাদি।

বেশির ভাগ প্রজাপতি দিনের বেলায় একা একা বা দলবদ্ধ ভাবে উড়ে বেড়ায় আর খাবার সংগ্রহ করে। বিশ্বের বিভিন্ন দেশে প্রজাপতি আচরণে ভবিষৎ ভাল মন্দের খবরাখবর বয়ে আনে বলে বিশ্বাস করে। প্রকৃতিপ্রেমী যে কেউ ঘুরে আসতে পারেন গাজীপুর জেলার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রজাপ্রতি গার্ডেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer