Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

চীনের উপর নতুন করে শুল্ক বসানোর হুমকি দিয়েছেন ট্রাম্প

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৩৩, ১৯ জুন ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

চীনের উপর নতুন করে শুল্ক বসানোর হুমকি দিয়েছেন ট্রাম্প

ঢাকা : চীনের উপর নতুন করে আরো কুড়ি হাজার কোটি ডলারের আমদানি শুল্ক বসানোর হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।সোমবার রাতে এক বিবৃতিতে মিঃ ট্রাম্প বলেছেন, যদি চীন নিজেদের অবস্থান পরিবর্তন না করে তাহলে ১০ শতাংশ শুল্ক বসানো হবে।

এই বক্তব্যের ফলে দেশ দুটির মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধের আশংকা আরো বেড়ে গেল।বিশ্বের এক নম্বর এবং দুই নম্বর অর্থনীতির মধ্যে এই বাণিজ্য যুদ্ধের পরিণতি নিয়ে বিশ্ব জুড়ে উদ্বেগ গভীর থেকে গভীরতর হচ্ছে।মিঃ ট্রাম্প আগে থেকে বলে আসছেন, চীনের কাছে বাজার খুলে দিয়ে আমেরিকার ক্ষতি হয়েছে।

তিনি এক হিসাব দিয়ে বলেছেন যে ২০১৭ সালে আমেরিকার বাণিজ্য ঘাটতি ছিল ৮০০ বিলিয়ন বা আশি হাজার কোটি ডলার।আর এই ঘাটতির প্রধান কারণ চীনের সাথে বাণিজ্যে ক্রমবর্ধমান ভারসাম্যহীনতা।

চীন দুই দেশের মধ্যকার বাণিজ্য ঘাটতির সুযোগে `অন্যায্য` ভাবে সুবিধা নিচ্ছে বলে তিনি বলছেন।গত সপ্তাহে তিনি ঘোষণা দিয়েছিলেন, চীন থেকে যুক্তরাষ্ট্রে আমদানি করা পাঁচ হাজার কোটি ডলারের পণ্যের ওপর ২৫ শতাংশ হারে আমদানি শুল্ক আরোপ করা হবে।

জবাবে চীন জানিয়েছিল, যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা সমপরিমাণ পণ্যের ওপর তারাও শুল্ক আরোপ করবে।এসব পণ্যের মধ্যে রয়েছে কৃষি পণ্য, গাড়ি এবং সামুদ্রিক পণ্য।মিঃ ট্রাম্প সেই হুমকির জবাবে বলেছিলেন, চীন মার্কিন কোম্পানি, শ্রমিক এবং কৃষকদের ওপর `বদলা` নিতে চাইছে, যারা কোন দোষ করেনি।

সর্বশেষ তিনি পাল্টা হুমকি দিয়ে বললেন, বেইজিং যদি মার্কিন পণ্যে শুল্ক বসানোর সিদ্ধান্ত থেকে সরে না আসে তাহলে যুক্তরাষ্ট্র আরো শুল্ক বসাবে।জুলাই মাস থেকে নতুন শুল্ক আরোপ হতে যাচ্ছে।

বিবিসি বাংলা 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer