Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

কাদের-ফখরুল কুশল বিনিময় : সমঝোতার পথেই কী দু’দল?

আশরাফুল ইসলাম

প্রকাশিত: ২১:০৭, ১৯ নভেম্বর ২০১৭

আপডেট: ২১:০৮, ১৯ নভেম্বর ২০১৭

প্রিন্ট:

কাদের-ফখরুল কুশল বিনিময় : সমঝোতার পথেই কী দু’দল?

ছবি : সংগৃহীত

ঢাকা : নির্বাচনকে ঘিরে রাজনীতির মাঠে-ময়দানে উত্তাপ ছড়ালেও দেশের প্রধান দু’দল ক্ষমতাসীন আওয়ামীলীগ ও দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপি কী সমঝোতার পথেই পা বাড়াচ্ছেন? জাতীয় নির্বাচনকে সামনে রেখে নির্বাচনকালীন নির্দলীয় সহায়ক সরকারের দাবিতে অনড় থাকা বিএনপি’র চেয়ারপারসন ও দলের জ্যেষ্ঠ নেতাদের সাম্প্রতিক বক্তব্য-বিবৃতিতে দাবি আদায়ে আন্দোলনের কথা কমবেশি উচ্চারিত হলেও হার্ডলাইনে যাওয়ার ইঙ্গিত নেই বলেই মনে করা হচ্ছে।

অপরদিকে, টানা দুই মেয়াদে ক্ষমতায় থাকা আওয়ামীলীগ নির্বাচনে প্রধান প্রতিপক্ষকে আনতে অব্যাহত আহ্বান জানিয়ে যাচ্ছে। দলটির নীতিনির্ধারকদের মুখে ‘নির্বাচনে না এলে বিএনপি অস্তিত্বহীন হবে’ কিংবা ‘অবস্থা মুসলিম লীগের মত হবে’ ইত্যাদি বাক্যবাণ নিক্ষিপ্ত হলেও তা আদলে বিএনপিকে নির্বাচনে আনার কৌশল হিসেবেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। 

তবে রোববার দুপুরে নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আকষ্মিক সাক্ষাৎ-সৌহার্দ্যপূর্ণ কুশল বিনিময় দেশের রাজনীতিতে কোনো সুবাতাস বইয়ে দেওয়ার ইঙ্গিত কিনা তা নিয়েই চলছে জোর আলোচনা। 

গণমাধ্যমের খবরে জানা গেছে, অসহিষ্ণু রাজনীতির মাঠে হঠাৎ বিপরীত মেরুর আওয়ামীলীগ ও বিএনপির শীর্ষ দুই রাজনীতিকের কুশল বিনিময়ের ক্ষণটি ছিল বেশ স্বতোস্ফূর্ত। বিএনপি মহাসচিবের অবস্থান পাশের কক্ষেই জানতে পেরে সৈয়দপুর বিমানবন্দরে এদিন কিছুটা এগিয়ে এসে কুশল বিনিময় করেন আওয়ামীলীগ সাধারণ সম্পাদক।  

সংবাদমাধ্যমের খবর, এদিন দুপুরে সৈয়দপুর থেকে ফেরার পথে বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে অপেক্ষারত ওবায়দুল কাদের পাশের আরেকটি কক্ষে মির্জা ফখরুল আছেন জানতে পেরে নিজেই তার সঙ্গে দেখা করতে এগিয়ে যান।

উপস্থিত আওয়ামীলীগ নেতাদের উদ্ধৃত করে খবরে বলা হয়েছে ওবায়দুল কাদের সাক্ষাতপর্বে মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে বলেন, ‘ আমরা যেহেতু রাজনীতি করি, তাই আলোচনার পথ খোলা রাখাই ভালো।’

এদিন এই দুই নেতা হযরত শাহজালাল (রহ.) বিমানবন্দর থেকে একই ফ্লাইটে সৈয়দপুর যাওয়ার কথা ছিল থাকলেও তাতে পরিবর্তন আনেন মির্জা ফখরুল। যদিও পরে দুপুরে সৈয়দপুর বিমানবন্দর থেকে ফেরার পথে মুখোমুখি হলেন তারা।

এসময় মির্জা ফখরুল হাসোজ্জ্বল মুখে ওবায়দুল কাদেরকে বলেন, ‘ঢাকা এয়ারপোর্টে আপনার জন্য অপেক্ষা করেছিলাম। আপনার সফর স্থগিত হওয়ায় আমাকে চলে আসতে হয়েছে।’ জবাবে কাদের বলেন, ‘আমি সকালের ফ্লাইটেই আসতাম। কিন্তু পারিবারিক কারণে তা হয়ে ওঠেনি।’ এসময় আওয়ামীলীগের কেন্দ্রিয় নেতারা উপস্থিত ছিলেন।

প্রধান দু’দলের শীর্ষ এই দুই রাজনীতিকের সৌহার্দ্যপূর্ণ এই সাক্ষাৎ ও ‘আলোচনার পথ খোলা রাখা’র যে বার্তা মিলেছে, তা দেশের রাজনীতির ময়দানে শান্তি বারতা এনে দিবে কিনা সে অপেক্ষার পালা। তবে রাজনৈতিক পর্যবেক্ষক ও বিশ্লেষকরা মনে করেন, দেশের উন্নয়ন ও সম্বৃদ্ধি অব্যাহত রাখতে রাজনৈতিক দলগুলোকে আলোচনার মাধ্যমেই সমাধানের রাস্তা খোঁজে নিতে হবে। অতীতের নির্বাচনকেন্দ্রিক সংঘাতপূর্ণ যে অভিজ্ঞতা রয়েছে, তা রাজনীতবিদদের স্মরণ রাখাও জরুরি বলে তারা মনে করেন।  

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer