Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
১১ আশ্বিন ১৪২৪, বুধবার ২৭ সেপ্টেম্বর ২০১৭, ১২:০৪ পূর্বাহ্ণ
Globe-Uro

২০ রোজার মধ্যে পোশাক শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি


১৭ জুন ২০১৬ শুক্রবার, ০৩:৫৮  পিএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


২০ রোজার মধ্যে পোশাক শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি

ঢাকা : ২০ রোজার মধ্যে পোশাক শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবি জানিয়েছেন শ্রমিক নেতারা।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির উদ্যোগে ‘২০ রোজার মধ্যে সকাল কারখানায় বেতন ও মূল বেতনের সমান বোনাস পরিশোধ এবং গাজীপুরের নন্দন অ্যাপারেলস গার্মেন্টেসহ দেশের বিভিন্ন কারখানার শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের দাবিতে’ শ্রমিক সমাবেশে এ দাবি জানানো হয়।

শ্রমিক সমাবেশে সভাপ্রধানের দায়িত্ব পালন করেন সংঠনের কেন্দ্রীয় সভাপ্রধান শ্রমিকনেতা তাসলিমা আখ্তার। বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক জুলহাস নাইন বাবু, সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম শামা, রাজনৈতিক শিক্ষা সম্পাদক মিনহাজুল নাহিদ, সমাজকল্যান সম্পাদক প্রদীপ রায়, প্রচার ও প্রকাশনা সম্পাদক দীপক রায়সহ সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

নেতৃবৃন্দ বলেন, গার্মেন্ট খাতে শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে প্রতিবছরেই ঈদের সময় নানান তালবাহানা হতে দেখা যায়। অনেক কারখানায় বেতন দিতে গড়িমসি, অনেক কারখানায় বেতন দিলে বোনাস দেয় না কিংবা ঈদের ২/১ দিন আগে যৎসামান্য দেয় ইত্যাদি অসংখ্য অভিযোগ রয়েছে। নেতৃবৃন্দ আশঙ্কা করে বলেন, প্রতিবছরের ন্যায় এবারও এই খাতে এধরনের ঘটনা দেখা যেতে পারে।

নেতৃবৃন্দ প্রশ্ন করেন, শ্রমমন্ত্রণালয়ের এ বিষয়ে দায়িত্ব কী? তারা কেমন নজরদারি করেন? কেন লাখো শ্রমিক ঈদ আনন্দ থেকে বঞ্চিত হয়? নেতৃবৃন্দ বলেন, এ কথার অনেক প্রচার আছে যে গার্মেন্ট মালিকরা প্রতিবছরই ঈদ উৎসব করতে আর কেনাকাটা করতে বিদেশে যায় অন্যদিকে তাদের শ্রমিকরা বেতন-বোনাসের কারণে ধুঁকতে থাকে।

নেতৃবৃন্দ শ্রম প্রতিমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে বলেন, গত ২২ মে ২০১৬ ‘শ্রম বিষয়ক ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর’ কমিটির সভায় প্রতিমন্ত্রী নিজেই মালিকদেরকে অনুরোধ করে বলেছেন, “১৫-২১ রোজার মধ্যেই যেন জুন মাসের বেতনসহ বোনাস দেয়া হয়। এবং তিনি আরো অনুরোধ করেছেন ঈদের দিন অনেক কারখানা খোলা রাখা হয় এবার যেন তা না রাখা হয়”।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, একজন মন্ত্রী কেন এ বিষয়ে মালিকদের অনুরোধ করবেন? অথচ মন্ত্রী জনগণের প্রতিনিধি হওয়ায় তারতো মালিকদের প্রয়োজনীয় নির্দেশ দেবার কথা যা তারা পালনে বাধ্য।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

জাতীয় -এর সর্বশেষ

Hairtrade