Bahumatrik :: বহুমাত্রিক
 
৩০ চৈত্র ১৪২৭, মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১, ৪:১৬ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

প্রধানমন্ত্রী কাছে পোস্টকার্ড পাঠিয়ে কৃষিখাতে বরাদ্দ বৃদ্ধির দাবি


৩১ মে ২০১৬ মঙ্গলবার, ০৬:১৩  পিএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


প্রধানমন্ত্রী কাছে পোস্টকার্ড পাঠিয়ে কৃষিখাতে বরাদ্দ বৃদ্ধির দাবি

খুলনা : আগামী বাজেটে কৃষিখাতে বরাদ্দ বাড়ানোর দাবিতে প্রধানমন্ত্রীর নিকটে আড়াই হাজার পোস্টকার্ড প্রেরণ করলো গ্রামীণ জীবনযাত্রার স্থায়িত্বশীল প্রচারাভিযান (সিএসআরএল) ও উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন)সহ ৫টি সংগঠন।

আন্তর্জাতিক দাতব্য সংগঠন অক্সফ্যাম ও গ্রো-এর সহযোগিতায় সারাদেশ থেকে এরকম ১ লক্ষ পোস্টকার্ড প্রেরণ করা হয়। পোস্টকার্ডে সংসদ সদস্য, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, অর্থনীতিবিদ, রাজনীতিক, কৃষক-কৃষাণী, শিক্ষার্থী ও সাংবাদিকসহ সমাজের নানা পেশার প্রতিনিধিগণ স্বাক্ষর করেছেন।

মঙ্গলবার পোস্টকার্ড ক্যাম্পেইনের সমাপনী দিনে নগরীর বয়রা বাজারে ৫ শতাধিক মানুষের স্বাক্ষরসহ খুলনা জিপিওতে পোস্টকার্ডগুলো জমা দেয়া হয়।

পোস্টকার্ড ক্যাম্পেইনে জানানো হয়, ২০০৮-০৯ অর্থবছরে কৃষিখাতে বাজেটের ৬.৬ শতাংশ বরাদ্দ দেয়া হয় যা বিগত ১৫ বছরের মধ্যে সর্বোচ্চ। এরপর ২০০৯-১০ অর্থবছর থেকে বরাদ্দ কমতে থাকলেও ২০১৩-১৪ অর্থবছরে কিছুটা বেড়ে তা ৫.৫ শতাংশে পৌছায়। কিন্তু তারপর থেকে কৃষিখাতে বরাদ্দ কমতে কমতে বর্তমানে ৪.৩ শতাংশে পৌছেছে যা গত ১০ বছরের মধ্যে সর্বনিম্ন। গত চার বছরে বাজেটের আকার ৭০ শতাংশ বৃদ্ধি পেলেও কৃষিখাতে বরাদ্দ কমেছে ১৫ শতাংশ এবং কৃষিতে ভর্তুকি কমেছে ২৫ শতাংশ।

পোস্টকার্ড ক্যাম্পেইনে কৃষিখাতে মোট বাজেটের ৭ শতাংশ বরাদ্দ দেয়া এবং কৃষি উপকরণ ও মূল্য সহায়তা ভর্তুকি বাবদ মোট কৃষি উৎপাদনের ১০ শতাংশ বরাদ্দ দেয়ার দাবি জানানো হয়।

পোস্টকার্ড ক্যাম্পেইনে অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন খানজাহান আলী কৃষি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ আবুল কালাম আজাদ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির খুলনা জেলা সংগঠক মনিরুল হক বাচ্চু, অক্সফ্যাম-এর জায়মা জাহিন খান, ক্লিন-এর প্রধান নির্বাহী হাসান মেহেদী, নাসিম রহমান কিরন, সূবর্ণা ইসলাম দিশা, রেজাউল করিম জিতু প্রমূখ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।