Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২৬ ১৪৩১, শুক্রবার ১০ মে ২০২৪

প্রাক্তন ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিক মারা গেছেন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:১৪, ২২ জানুয়ারি ২০২২

প্রিন্ট:

প্রাক্তন ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিক মারা গেছেন

ভারতীয় দলের প্রাক্তন ফুটবলার এবং আশিয়ান কাপজয়ী কোচ সুভাষ ভৌমিক মারা গেছেন। দীর্ঘদিন অসুস্থ থাকার পর শনিবার ভোরে প্রাক্তন এই ফুটবলার ও কোচ কলকাতার একটি নার্সিংহোমে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

তিনি ডায়াবেটিস এবং কিডনির অসুখে ভুগছিলেন। প্রায় সাড়ে তিন মাস নিয়মিত ডায়ালাইসিস করাতে হয়েছে তাকে। প্রায় দুই সপ্তাহ আগে বুকে সংক্রমণ নিয়ে ভর্তি হয়েছিলেন একবালপুরের একটি বেসরকারি নার্সিংহোমে। এরপর অবস্থার কিছুটা উন্নতি হলেও গত দুদিন ধরে আবার খারাপ হতে থাকে শারীরিক অবস্থা। এরপরই আজ মারা যান সাবেক এই ফুটবলার।

সুভাষ ফুটবলার জীবন শেষ করার পর দ্রুত কোচিংয়ে চলে এসেছিলেন। ভারতীয় টিমের কোচিংও করিয়েছেন। মোহনবাগানের কোচ হিসেবে মাঠে আত্মপ্রকাশ তার। সাফল্য পেয়েছিলেন ইস্টবেঙ্গলে এসে। ২০০৩ সালে ইস্টবেঙ্গলকে আশিয়ান কাপ চ্যাম্পিয়ন করেছিলেন। পর পর দু’বছর সুভাষের কোচিংয়েই আই লিগ জিতেছিল লাল-হলুদ।

এরপর মোহনবাগান এবং ইস্ট বেঙ্গলের কোচ হিসেবে দেখা গেছে তাকে। বাইচুং ভুটিয়া থেকে শুরু করে সুনীল ছেত্রী, আলভিটো ডি’কুনহা, দেবজিত্‍ ঘোষের মতো প্রাক্তনরা খেলেছেন তার কোচিংয়ে। তাদের প্রিয় কোচের মৃত্যুর খবর শুনে শোক প্রকাশ করেছেন ছাত্ররা।

তার মৃত্যুতে শোকের ছায়া ক্রিয়াঙ্গনে। অ্যালভিটো ডিকুনহা থেকে দেবজিৎ ঘোষরা বলছেন, শুধু একজন কিংবদন্তি ফুটবলার বা কোচ নয়, অভিভাবককে হারালেন।

আরেক কোচ সুব্রত ভট্টাচার্য স্মৃতিচারণায় বলছেন, ‘আর্থিক হোক কিংবা মানসিক, সবসময় পাশে দাঁড়ানোর চেষ্টা করেছি। সত্যিই মাঠের একটা স্তম্ভ আজ চলে গেল। ভারতীয় ফুটবলে তার অবদান ভাষায় প্রকাশ করা যায় না।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer