Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৭ ১৪৩১, বৃহস্পতিবার ০২ মে ২০২৪

ক্রিকেট থেকে বিরতিতে যাচ্ছেন কোহলি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৪৪, ১৯ মে ২০২২

আপডেট: ০০:০৫, ২০ মে ২০২২

প্রিন্ট:

ক্রিকেট থেকে বিরতিতে যাচ্ছেন কোহলি

বেশ কয়েক বছর ধরে ফর্মে নেই বিরাট কোহলি। যে কারণে চারদিক থেকে সমালোচকরা তাকে প্রশ্নবাণেও বিদ্ধ করছে। ফর্ম হারানো কোহলি কীভাবে ফর্ম ফিরে পাবেন, তা নিয়ে জল্পনাও কম হয়নি। অনেকে অনেক পরামর্শ দিয়েছেন তাকে। কেউ কেউ বলেছিলেন বিশ্রামে যেতে। সেই বিষয়ে এবার সম্মত হয়েছেন বিরাট।

স্টার স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে কোহলি বলেছেন, ‘খুব বেশি লোক নেই যারা এটা বলেছে (ক্রিকেট থেকে বিরতি নেওয়ার পরামর্শ)। একজন ব্যক্তিই সঠিকভাবে বিষয়টা উল্লেখ করেছেন। তিনি হলেন রবি (রবি শাস্ত্রী) ভাই। আমি প্রচুর ক্রিকেট খেলেছি, উত্থান-পতনের মধ্য দিয়ে গিয়েছি। তিন সংস্করণে খেলার কারণে আমার পারফরম্যান্সে হয়তো বিরূপ প্রভাব পড়েছে।’

কোহলি যোগ করেন, ‘বিরতি এমন একটা জিনিস, যা বিবেচনা করা দরকার। কারণ, আপনি এমন কিছু করতে চাইবেন না যেটার শতভাগ অংশ নন। আমি সব সময় আমার জীবনে এটি বিশ্বাস করি। সুতরাং বিরতি নেওয়া এবং কখন তা নিতে হবে সে বিষয়ে আমাকে স্পষ্ট সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। তাই কিছু সময়ের জন্য বিরতি নেওয়া এবং নিজেকে মানসিক ও শারীরিকভাবে পুনরুজ্জীবিত করা একটা স্বাস্থ্যকর সিদ্ধান্ত।’

প্রসঙ্গত, ফর্ম হারানো কোহলির সেঞ্চুরি নেই সেই ২০১৯ সালের নভেম্বর মাস থেকে। অথচ এ তারকার ব্যাট থেকে টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি মিলিয়ে সেঞ্চুরি এসেছে ৭০টি।

কোহলি যে তার সময়ের সেরাদের সেরা তা হয়তো কেউ গুনাক্ষরেও অস্বীকার করবেন না। অস্বীকার করার উপায় স্বয়ং বিরাটই তো রাখেননি। তার ছোট্ট একটা উদাহরণ হতে পারে কোহলির সেঞ্চুরির সংখ্যা, ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক তিনি। তার চেয়ে বেশি সেঞ্চুরি করেছেন শুধু শচীন টেন্ডুলকার। টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টিতে তার সেঞ্চুরিসংখ্যা ১০০।

কোহলি সবশেষ যে সেঞ্চুরিটা করেছেন সেটা টেস্ট ফরম্যাটে। ওয়ানডেতে সবশেষ সেঞ্চুরি করেছেন একই বছরের আগস্ট মাসে। আইপিএলে তার সবশেষ শতকটি আরও আগের, এপ্রিল মাসে। ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে সেবার ঠিক ১০০ রান করেছিলেন তিনি।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer