Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

এখন থেকে বিসিএসেও খাতা মূল্যায়ন করবেন তৃতীয় পরীক্ষক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৯, ২০ জুন ২০১৯

প্রিন্ট:

এখন থেকে বিসিএসেও খাতা মূল্যায়ন করবেন তৃতীয় পরীক্ষক

ঢাকা : বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষাতেও এখন থেকে তৃতীয় পরীক্ষক খাতা মূল্যায়ন করবেন। আগে বিসিএসের লিখিত পরীক্ষার খাতা একজন পরীক্ষক মূল্যায়ন করতেন।

৩৮তম বিসিএস থেকে লিখিত পরীক্ষার উত্তরপত্র দু`জন পরীক্ষক দিয়ে মূল্যায়ন করা শুরু করেছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। এই বিসিএস থেকেই দু`জন পরীক্ষকের দেওয়া নম্বরের ব্যবধান ২০ শতাংশের বেশি হলে সেসব খাতা তৃতীয় কোনো পরীক্ষক দেখবেন।

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে দ্বৈত পরীক্ষক ও প্রয়োজনে তৃতীয় পরীক্ষকের খাতা দেখার এ পদ্ধতি চালু আছে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়কে সেশনজটমুক্ত করতে দ্রুত ফল প্রকাশের জন্য গণযোগাযোগ ও সাংবাদিকতা, রাষ্ট্রবিজ্ঞানসহ কয়েকটি বিভাগে একক পরীক্ষক পদ্ধতি চালু হয় ৭-৮ বছর আগে। সেশনজট কমাতে ২০১৪ সালের আগস্ট থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ও একক পরীক্ষক পদ্ধতি চালু করে।

পিএসসি সূত্র জানায়, চাকরির বাজারে বিসিএসে যেহেতু সর্বোচ্চ স্বচ্ছতা নিশ্চিত হয়, তারপরও কোনোভাবেই যাতে পরীক্ষকের ভুলে কোনো প্রার্থী বঞ্চিত না হন; সে ব্যবস্থা নিতেই এ পদক্ষেপ। ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা থেকেই এ নিয়ম কার্যকর হচ্ছে। এ কারণেই এবার লিখিত পরীক্ষার ফল প্রকাশ হতে কিছুটা দেরি হবে বলে জানা গেছে।

নতুন পদ্ধতিতে প্রথম পরীক্ষক ও দ্বিতীয় পরীক্ষকের নম্বরের গড় ফল পাবেন পরীক্ষার্থীরা। এ ক্ষেত্রে তৃতীয় পরীক্ষকের কাছাকাছি প্রথম ও দ্বিতীয় পরীক্ষকের মধ্যে যার নম্বরটি থাকবে, সেটি আমলে নিয়ে লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

পিএসসির দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ৩৮তম বিসিএসে উল্লেখযোগ্যসংখ্যক পরীক্ষার্থীর খাতা তৃতীয় পরীক্ষকের কাছে পাঠানো হয়েছে।

তৃতীয় পরীক্ষকের খাতা মূল্যায়ন বিষয়ে চাকরিপ্রার্থীরা স্বস্তি প্রকাশ করেছেন। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer