Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

ইবোলা নিয়ে বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:০৩, ১৮ জুলাই ২০১৯

প্রিন্ট:

ইবোলা নিয়ে বিশ্বব্যাপী জরুরি অবস্থা জারি

ঢাকা : আফ্রিকায় ইবোলার মহামারীর পর এ রোগ নিয়ে বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আফ্রিকার ডেমোক্র্যাটিক রিপাবলিক কঙ্গোতে প্রাণঘাতী অসুখ ইবোলার মহামারী দেখা দিয়েছে। সংস্থাটি জানায়, এটি এখন একটি আন্তর্জাতিক পর্যায়ের জনস্বাস্থ্য সংকট।

মধ্য আফ্রিকার উত্তরাংশে কঙ্গোর উপত্যকায় প্রবাহিত ইবোলা নদী থেকে ইবোলা ভাইরাসের নামকরণ। সর্বপ্রথম ১৯৭৬ সালে এ ভাইরাসের অস্তিত্ব আবিষ্কৃত হয়।

২০১৪ সালে কঙ্গোতে ইবোলা সংক্রমণে ৪০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল। গত বছরের আগস্ট মাস থেকে কঙ্গোর উত্তর কিভু অঞ্চলে নতুন করে ইবোলার প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

জেনেভায় এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গিব্রাইয়াসুস জরুরি অবস্থা ঘোষণা করে বলেন, এ বিষয়ে বিশ্ববাসীর নজর দেয়ার সময় এসেছে।

তবে সীমান্ত বন্ধ করে দেয়ার ব্যাপারে এখনই কিছু বলা হয়নি। এমন সতর্কবার্তা এর আগে এ পর্যন্ত চারবার দিয়েছে সংস্থাটি। কঙ্গোতে ইবোলা সংক্রমণে এ পর্যন্ত ১৬০০ লোকের মৃত্যু হয়েছে।

ইবোলার লক্ষণ

ইবোলা একটি ভাইরাস। এতে আক্রান্ত হলে খুব হঠাৎ করে জ্বর দেখা দেয়। খুব দুর্বল লাগে।

মাংসপেশি খুব ব্যথা হতে থাকে। গলায়ও খুব ব্যথা হয়। এর পরবর্তী ধাপ হলো বমি ও ডায়রিয়া দেখা দেয়। শরীরের ভেতরের অঙ্গপ্রত্যঙ্গে রক্তপাত হতে থাকে।

সরাসরি আক্রান্ত ব্যক্তির কেটে যাওয়া ত্বক, তার মুখ, নাক, বমি, রক্ত, মল বা শরীরের অন্য ধরনের তরল কোনো পদার্থের সংস্পর্শে এলে নতুন করে কেউ আক্রান্ত হতে পারে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer