Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৪ ১৪৩১, রোববার ২৮ এপ্রিল ২০২৪

লিবিয়ায় মরুভূমিতে মিললো ৬৫টি মরদেহ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩৬, ২৩ মার্চ ২০২৪

প্রিন্ট:

লিবিয়ায় মরুভূমিতে মিললো ৬৫টি মরদেহ

ছবি- সংগৃহীত

জাতিসংঘের অভিবাসন সংস্থা জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম লিবিয়ার একটি গণকবরে অন্তত ৬৫ জনের মৃতদেহ আবিষ্কৃত হয়েছে। এক বিবৃতিতে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) উল্লেখ করেছে যে, ওই ব্যক্তিদের কোন পরিস্থিতিতে  মৃত্যু হয়েছে এবং তারা কোন দেশের নাগরিক সেটি জানা না গেলেও  মরুভূমির মধ্যে মানব  পাচারের সময়েই যে তাদের মৃত্যু হয়েছে সেটি স্পষ্ট।

সংস্থাটি জোর দিয়েছিল যে, লিবিয়ান কর্তৃপক্ষ মৃত্যুর বিষয়ে তদন্ত শুরু করার সময়, মৃত অভিবাসীদের মর্যাদাপূর্ণ পুনরুদ্ধার, শনাক্তকরণ এবং স্থানান্তর নিশ্চিত করা এবং তাদের পরিবারকে অবহিত করার গুরুত্বের ওপর জোর দিয়েছেন। সংস্থার একজন মুখপাত্র বিবৃতিতে বলেছেন, নিখোঁজ অভিবাসী বা প্রাণহানির প্রতিটি প্রতিবেদন একটি শোকার্ত পরিবারকে প্রতিনিধিত্ব করে যারা তাদের প্রিয়জনদের সম্পর্কে উত্তর খুঁজছে বা ক্ষতির ট্র্যাজেডির সম্মুখীন। 

ফেসবুকে একটি  বার্তায়, ত্রিপোলিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) একটি মরুভূমি এলাকার ড্রোন ফুটেজ পোস্ট করেছে, যেখানে মৃতদেহের অবশিষ্টাংশের চারপাশে সাদা চিহ্ন এবং হলুদ টেপ দেখানো হয়েছে। সিআইডি জানিয়েছে, ত্রিপোলি থেকে প্রায় ৪২১কিলোমিটার  দক্ষিণে আল-শুওয়াইরফ শহরের আল-জাহরিয়া উপত্যকায় মৃতদেহগুলি পাওয়া গেছে।  ডিএনএ নমুনা নেওয়ার পরে, ঘেরিয়ান শহরে আপিল চেম্বারের অ্যাটর্নি জেনারেলের নির্দেশে সমস্ত মৃতদেহ একটি কবরস্থানে দাফন করা হয়েছিল। ২০১১ সালে ন্যাটো-সমর্থিত বিদ্রোহে দীর্ঘদিনের লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাত এবং হত্যার পর থেকে এক দশকেরও বেশি সহিংস অস্থিতিশীলতা লিবিয়াকে মানব পাচারকারীদের জন্য একটি উর্বর ভূমিতে পরিণত করতে সাহায্য করেছে।  যারা দীর্ঘদিন ধরে অভিবাসী এবং শরণার্থীদের অপব্যবহারের অভিযোগে অভিযুক্ত। দেশটি  আনুমানিক ৬০০,০০০ অভিবাসী এবং শরণার্থীদের আশ্রয়স্থল, ভূমধ্যসাগর পেরিয়ে ইউরোপে আশ্রয় নেওয়া লোকদের জন্যও একটি ট্রানজিট রুট। শরণার্থীদের একটি বড় দলকে প্রায়শই নৌকায় রাখা হয় যেগুলি তাদের নিরাপদে এই  পথ পেরিয়ে যাওয়ার পক্ষে যথেষ্ট বড় নয়

কেউ কেউ দেশের অস্থিরতা  বা নিপীড়ন থেকে পালাচ্ছে, অন্যরা ইউরোপে আরও ভালো সুযোগের স্বপ্ন দেখছে। তারা সাধারণত অন্যান্য দেশে, বিশেষ করে পশ্চিম ইউরোপে যাওয়ার চেষ্টা করার আগে ইতালিতে অবতরণ করে। আইওএম-এর মতে, ভূমধ্যসাগরীয় পথে ২০২৩ সালে কমপক্ষে ৩১২৯ জন অভিবাসীর মৃত্যু এবং নিখোঁজ হওয়ার ঘটনা রেকর্ড করা হয়েছিল, এটিকে  "সবচেয়ে মারাত্মক অভিবাসী পথ" হিসাবে বর্ণনা করা হয়েছে । ইতালি এবং অন্যান্য ইউরোপীয় ইউনিয়ন সরকারগুলি উত্তর আফ্রিকা থেকে আসা অভিবাসীদের সংখ্যা কমানোর চেষ্টা করছে, লিবিয়া এবং তিউনিসিয়ার মতো দেশগুলিকে তাদের উপকূল থেকে প্রস্থান বন্ধ করতে অর্থ ও সংস্থান সরবরাহ করছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer