Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১৮ ১৪৩০, শনিবার ০২ মার্চ ২০২৪

গাজায় যুদ্ধবিরতি ইস্যুতে নিরাপত্তা পরিষদে ভোট আজ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:১৮, ৮ ডিসেম্বর ২০২৩

প্রিন্ট:

গাজায় যুদ্ধবিরতি ইস্যুতে নিরাপত্তা পরিষদে ভোট আজ

ফাইল ছবি

গাজায় যুদ্ধবিরতি ইস্যুতে একটি খসড়া প্রস্তাব নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আজ ভোট হবে। সংবাদ সংস্থা এএফপির বরাত দিয়ে ফ্রান্স ২৪-এর প্রতিবেদনে বলা হয়, বিশ্ব সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেসের যুদ্ধবিরতির আহ্বানের পর নিরাপত্তা পরিষদের বৈঠকে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে ভোটাভুটি হবে।

ইসরাইলের হামলায় অবরুদ্ধ গাজায় ফিলিস্তিনি ভূখণ্ডে বেসামরিক মানুষের মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে। নিহতের সংখ্যা ইতোমধ্যে ১৭ হাজার ছাড়িয়ে গেছে। পাশাপাশি একটি মানবিক বিপর্যয়ের মধ্যে এখনো বোঝা যাচ্ছে না কী সিদ্ধান্ত আসতে পারে নিরাপত্তা পরিষদের বৈঠক থেকে।

জাতিসংঘের সনদের ৯৯ অনুচ্ছেদ অনুসারে বুধবার গুতেরেস নিরাপত্তা পরিষদকে যুদ্ধবিরতির জন্য বৈঠকের আহ্বান জানান। এ অনুচ্ছেদ অনুসারে, নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বিবেচিত যে কোনো বিষয়ে নিরাপত্তা পরিষদকে বৈঠকের আহ্বান জানাতে পারেন। জাতিসংঘের ইতিহাসে এটি একটি বিরল ঘটনা। কারণ গত কয়েক দশকের মধ্যে কোনো মহাসচিব এমন পদক্ষেপ নেয়নি। এ ছাড়া যুদ্ধ শুরুর পর থেকেই গাজায় মানবিক বিপর্যয় রোধে সব পক্ষকে আহ্বান জানিয়ে আসছিলেন গুতেরেস।

এদিকে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক আশা প্রকাশ করে বলেছেন, তিনি মনে করেন নিরাপত্তা পরিষদ গুতেরেসের আহ্বানকে গুরুত্বসহকারে আলোচনা করবে এবং ভোটের মাধ্যমে যুদ্ধবিরতিতে একমত হবে। ডুজারিক আরও জানান, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন, ব্রিটিশ পররাষ্ট্র সচিব ডেভিড ক্যামেরন এবং অন্যান্য বেশ কয়েকটি দেশ নিজেদের মধ্যেও যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর গাজায় ইসরাইলের হামলার পর থেকে এ পর্যন্ত ১৭ হাজার ১৭০ জন ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে। আহত হয়েছেন ৪৬ হাজার মানুষ। যার অধিকাংশই নারী ও শিশু।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer