Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

২৫০০ বছরের পুরনো ভাস্কর্য ফিরে পেল গ্রিস

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৩, ২৭ মার্চ ২০২৩

প্রিন্ট:

২৫০০ বছরের পুরনো ভাস্কর্য ফিরে পেল গ্রিস

ছবি- সংগৃহীত

গ্রিসকে দুই হাজার ৫০০ বছরের পুরনো তিনটি মার্বেল পাথরের ভাস্কর্য ফিরিয়ে দিয়েছে ভ্যাটিকান কর্তৃপক্ষ। এই পদক্ষেপকে দুই দেশের ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রতীক’ হিসেবে দেখা হচ্ছে। গত বছর বিখ্যাত পার্থেনন মন্দিরের ভাস্কর্যগুলো গ্রিসকে ফিরিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মযাজক পোপ ফ্রান্সিস।

ভাস্কর্য তিনটির একটিতে ঘোড়ার মাথা, একটি দাড়িওয়ালা পুরুষের মাথা এবং আরেকটিতে শিশুর মাথা রয়েছে। গ্রিসের আশা, এই পদক্ষেপ অন্য দেশগুলোকে পার্থেনন মন্দিরের ভাস্কর্য ফিরিয়ে দিতে উৎসাহিত করবে। পার্থেননের প্রায় ৫০ শতাংশ আসল ভাস্কর্যেরই কোনো হদিস নেই। যেগুলোর হিসাব আছে তার প্রায় অর্ধেকই লন্ডনের ব্রিটিশ মিউজিয়ামে সংরক্ষিত। ভাস্কর্য ফিরিয়ে দেওয়ার সময় ক্যামেরার সামনে দুই দেশের প্রতিনিধিরা হাসিমুখে করমর্দন করেন। এ সময় গ্রিসের অর্থোডক্স গির্জার প্রধান আর্চবিশপ লেরোনিমস বলেন, ‘এই পদক্ষেপটা যেন অন্যরা অনুসরণ করে, এটা আমার আন্তরিক কামনা। পোপ ফ্রান্সিস দেখিয়েছেন, এটা সম্ভব।’

কয়েক শতাব্দী ধরে ভাস্কর্যগুলো ভ্যাটিকানের জাদুঘরে সংরক্ষিত ছিল। গত শতাব্দীর শুরু থেকে ভ্যাটিকান ও ইউরোপের অন্যান্য দেশে থাকা নিজেদের প্রত্নবস্তু পুনরুদ্ধারের চেষ্টা করে আসছে গ্রিস। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer