Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

দুর্যোগ ঝুঁকিহ্রাসে গণমাধ্যমের অংশগ্রহণ অপরিহার্য : তথ্যমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০৮, ৯ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

দুর্যোগ ঝুঁকিহ্রাসে গণমাধ্যমের অংশগ্রহণ অপরিহার্য : তথ্যমন্ত্রী

ছবি : পিআইডি

ঢাকা : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকিহ্রাসে জনগণকে স্বতঃস্ফূর্ত ও সচেতন করতে গণমাধ্যমের অংশগ্রহণ অপরিহার্য।

বুধবার থেকে ঢাকায় তিন দিনব্যাপী ‘জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকিহ্রাস বিষয়ে এশিয়া-প্যাসিফিক ব্রডকাস্টিং ইউনিয়নের (এবিইউ) তৃতীয় গণমাধ্যম সম্মেলন’ অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে মঙ্গলবার সকালে তথ্য অধিদফতর সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সম্মেলনের এবারের প্রতিপাদ্য ‘সবার জন্য তথ্য : জীবন বাঁচাতে গণমাধ্যম’ নির্ধারণ করা হয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, গবেষকদের অভিমত- জলবায়ু পরিবর্তন মোকাবেলার কাজ ও দুর্যোগ ঝুঁকি কমাতেও কার্যকর ভূমিকা রাখবে। তবে সেই সাথে প্রয়োজন জনগণের স্বতঃস্ফূর্ত ও সচেতন অংশগ্রহণ। আর এখানেই সম্প্রচার মাধ্যম তথা গণমাধ্যমের ভূমিকা অপরিহার্য।

জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সমস্যা, যা কোনো একটি দেশের পক্ষে একা সমাধান করা সম্ভব নয় উল্লেখ করে ইনু বলেন, এ জন্য প্রয়োজন স্থানীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক-এ তিন ধাপের কার্যক্রম। আর সে লক্ষ্যেই আগামীকাল থেকে ঢাকায় এ সম্মেলন শুরু হচ্ছে।

তিনি বলেন, এতে বিভিন্ন দেশ থেকে আগত অর্ধশতাধিক পরিবেশবিদ, গণমাধ্যম বিশেষজ্ঞ, সরকারি ও বেসরকারি প্রতিনিধির সাথে দেশীয় দুই শতাধিক অংশগ্রহণকারীদের সমন্বয়ে ৮টি অধিবেশন পরিচালিত হবে।

তথ্যমন্ত্রী বলেন, এ অধিবেশনগুলোর বিষয়বস্তু ও বর্তমান প্রেক্ষাপটকে বিবেচনায় নিয়ে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের আলোচনার মাধ্যমে ‘কী করণীয়’ তা তুলে ধরে ‘ঢাকা ঘোষণা’ প্রণয়ন করা হবে।

তিনি বলেন, এই ‘ঢাকা ঘোষণা’কে মেক্সিকোর কানকুনে আসন্ন জাতিসংঘের দুর্যোগ ঝুঁকিহ্রাস বিষয়ক বিশ্ব সম্মেলনে এজেন্ডাভুক্তির জন্য পাঠানো হবে।

হাসানুল হক ইনু বলেন, তৃতীয় এবিইউ গণমাধ্যম সম্মেলনে উদ্বোধনী ও সমাপনী অধিবেশনের পাশাপাশি যে ৮টি অধিবেশন পরিচালিত হবে, তার মধ্যে প্রথম দিনের অধিবেশনগুলোর মূল বিষয় হবে জলবায়ু পরিবর্তন ও দ্বিতীয় দিনের মূল বিষয় থাকবে দুর্যোগ ঝুঁকিহ্রাস ও প্রস্তুতি।

তিনি বলেন, প্রথম দিনের ৪টি অধিবেশনে- ‘টেকসই উন্নয়ন অর্জনে জলবায়ু পরিবর্তনে খাপ খাওয়ানো ও দুর্যোগ ঝুঁকি হ্রাস: প্রতিবন্ধকতা ও সাফল্য’; ‘জলবায়ু পরিবর্তন ও সমাজ’; ‘জনগণকে সেবাদান : জলবায়ু পরিবর্তন প্রশমন ও খাপ খাওয়ানোর প্রযুক্তি’ এবং ‘জলবায়ু পরিবর্তন সচেতনতা: প্রতিবন্ধকতা ও সমাধানসমূহ’ বিষয়ে আলোচনা হবে। দ্বিতীয় দিনের অধিবেশনে-‘সাম্প্রতিক উদ্ভাবনের প্রয়োগ’; ‘দুর্যোগ প্রতিরোধী জনপদ গড়ে তোলা: দক্ষ গ্রাম পদ্ধতি’; ‘এনএইচকে প্রশিক্ষণ : ভূমিকম্প ও সুনামির আগাম সতর্কবার্তা’ এবং ‘জলবায়ু পরিবর্তন সম্পর্কে জানার বিষয়বস্তু এবং দুর্যোগ প্রস্তুতি’ বিষয় ৪টি নিয়ে আলোচনা হবে।

সম্মেলনের তৃতীয় দিন বিদেশি অতিথিবৃন্দ সদরঘাট থেকে সাতনল নদী ভ্রমণ করবেন বলেও জানান তিনি।

বাংলাদেশ ভৌগোলিকভাবেই দুর্যোগপ্রবণ এবং জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় এ দেশের মানুষের সাফল্যের অভিজ্ঞতা বিশ্বের যে কোনো দেশের চেয়ে বেশি উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, এ বিবেচনায় এবং সে অভিজ্ঞতা শেয়ার করতেই এবিইউ এবারের সম্মেলন বাংলাদেশে করছে।

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ও দুর্যোগ ঝুঁকি হ্রাসে শেখ হাসিনার সরকার যে সুদূর প্রসারী কার্যক্রম হাতে নিয়েছে, তার আন্তর্জাতিক স্বীকৃতি দিতেও বিশ্ব দ্বিধা করেনি উল্লেখ করে তিনি বলেন, ২০১৫ সালে পরিবেশ বিষয়ে জাতিসংঘের সর্বোচ্চ এ সম্মাননা ‘চ্যাম্পিয়নস অব দি আর্থ’ বাংলাদেশ অর্জন করেছে। আর এ সম্মেলন বাংলাদেশে হওয়ার এটিও একটি কারণ।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ এ মুহূর্তে তিনটি বড় যুদ্ধের ভেতরে রয়েছে। সে যুদ্ধগুলো হলো- টেকসই উন্নয়ন অর্জনের যুদ্ধ, জঙ্গিবাদ নির্মূলের যুদ্ধ ও জলবায়ু পরিবর্তন মোকাবেলার যুদ্ধ। প্রতিটি যুদ্ধক্ষেত্রেই সরকারের আন্তরিকতার পাশাপাশি গণমাধ্যম সরকারের সাথে রয়েছে এবং আগামীতেও থাকবে বলে বিশ্বাস করেন তিনি।

তিনি আরো বলেন, এ সম্মেলনে বিশ্বব্যাপী গণমাধ্যম, জলবায়ু, পরিবেশ, দুর্যোগ মোকাবিলা বিষয়ে বিশেষজ্ঞগণ একসাথে বসে মানুষের জীবনরক্ষায় গণমাধ্যমের যে নতুন ভূমিকা নির্ধারণ করবেন, তা আমাদের উপকূলীয় এলাকার মানুষের জন্য নিয়ে আসবে নতুন অভিজ্ঞতা ও সমৃদ্ধকর পাথেয়।

তিনি বলেন, এর ফলে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ তার গণমাধ্যমকে সাথে নিয়ে আরেকধাপ এগিয়ে যাবে।

ঢাকায় এবিইউ’র তৃতীয় এ গণমাধ্যম সম্মেলন আয়োজনটি অত্যন্ত সময়োপযোগী হয়েছে জানিয়ে ইনু বলেন, বিশেষতঃ যখন বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সম্প্রচার ও গণমাধ্যমের অভূতপূর্ব বিকাশ ঘটছে এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ও দুর্যোগ ঝুঁকিহ্রাসে সরকারের সুদৃঢ় নীতি বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছে।

তিনি আরো বলেন, এবিইউ’র জন্মলগ্ন ১৯৬৪ সাল থেকে বাংলাদেশ বেতার এর সদস্য এবং ১৯৭৪ সাল থেকে বাংলাদেশ টেলিভিশন এর সদস্যপদ লাভ করেছে। এশীয়-প্রশান্ত অঞ্চলের ৬৯টি দেশের ২৭২টি সম্প্রচার মাধ্যম এবিইউ’র সদস্য হিসেবে রয়েছে।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত রাজধানীর প্যান-প্যাসিফিক সোনারগাঁ হোটেলে আগামীকাল সকাল ১০টায় এ সম্মেলনের উদ্বোধন করবেন। এবিইউ’র সাথে বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতার যৌথভাবে এ সম্মেলন আয়োজন করছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer