Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ৬ ১৪৩১, বৃহস্পতিবার ২০ জুন ২০২৪

শেষ হল দু’দিনের লিটল ম্যাগাজিন ও গ্রন্থমেলা

আগরতলায় সম্মানিত বাংলাদেশের লেখক, সাংবাদিক ও প্রকাশকরা

নূরুল মোহাইমীন মিল্টন, আগরতলা থেকে ফিরে 

প্রকাশিত: ২০:৩৪, ২৯ মে ২০২৩

প্রিন্ট:

আগরতলায় সম্মানিত বাংলাদেশের লেখক, সাংবাদিক ও প্রকাশকরা

ছবি: বহুমাত্রিক.কম

ভারতের আগরতলায় প্রকাশনা মঞ্চের ষষ্ঠ বর্ষ পূর্তি উপলক্ষে ২৬ ও ২৭ মে দু'দিনব্যাপী অনুষ্ঠান মালার সমাপ্তি হয়েছে। অনুষ্ঠানের দ্বিতীয় দিনে বাংলাদেশের কয়েকজন লেখক ও প্রকাশককে সম্মাননা প্রদান করা হয়েছে। শুক্রবার বিকালে আগরতলার স্টুডেন্ট হেলথ হোমে উদ্বোধনকৃত তৃতীয় ত্রিপুরা লিটল ম্যাগাজিন ও গ্রন্থমেলার সমাপ্তি হয় ২৭ মে রাত সাড়ে ৮ ঘটিকায়। দু’দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন চট্টগ্রাম লিটল ম্যাগাজিন লাইব্রেরির পরিচালক কমলেশ দাশগুপ্ত। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন প্রকাশনা মঞ্চ সম্পাদক কবি বিজন বোস। 

অনুষ্ঠানে প্রথম দিনে সভাপতিত্ব করেন রাজ্যের বিশিষ্ট লেখিকা ও প্রকাশনা মঞ্চের সভাপতি নিয়তি রায়বর্মন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাভাষার বিশিষ্ট কবি আসাদ মান্নান ও 'তুই লাল পাহাড়ের দেশে যা' খ্যাত কবি অরুণ কুমার চক্রবর্তী। অনুষ্ঠানের সমন্বয়কারী ও কার্যকরী কমিটির সদস্য প্রতিষ্ঠাতা সম্পাদক কবি গোবিন্দ ধরের পরিচালনায় বাংলাদেশ ও ভারতের বিভিন্ন স্থান থেকে শতাধিক প্রকাশক, সম্পাদক, সাহিত্যিক, কবি, সাংবাদিক ও শিল্পীরা অংশগ্রহণ করেন।

২৭মে দ্বিতীয় দিনের মতো উদ্বোধনী সঙ্গীতের মধ্যে দিয়ে দিনের কর্মসূচী শুরু হয়। ত্রিপুরার প্রাবন্ধিক ও মুক্তিযুদ্ধের গবেষক স্বপন কুমার ভট্টাচার্য্যরে সভাপতিত্বে ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধে ত্রিপুরা’ শীর্ষক আলোচনা পর্বে আলোচক হিসাবে উপস্থিত ছিলেন লেখক ও গবেষক অসীম চন্দ পাল, স্বপ্না ভট্টাচার্য্য, ড. ব্রজগোপাল মজুমদার, বীথি কুইন। 

পরবর্তীতে পর্যায়ক্রমে সঙ্গীত, আবৃত্তি, সম্পাদকের আড্ডায় ‘লিটল ম্যাগাজিন এবং গ্রন্থ সংরক্ষণ ও গবেষণা কেন্দ্র গড়ে ওঠার প্রয়োজনীয়তা এবং লিটল ম্যাগাজিন-দায়িত্ব ও মূল্যবোধ’, ‘প্রকাশনা একটি শিল্প: লেখক প্রকাশকের যৌথ জার্নি’ বিষয়ে আলোচনা, আমন্ত্রিত কবিদের বাংলা কবিতা ও বহুভাষিক কবিতা পাঠ, ত্রিপুরার কবিতায় সুরারোপ এবং শ্রুতি নাটক ও সংগীত, নৃত্য, আবৃত্তি, ত্রিপুরার কবিতায় স্থানিক ও লোকজ শব্দের প্রয়োগ ও আবৃত্তি, অণুগল্প পাঠের আসর এবং সর্বশেষ সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রত্যকেই সৎসাহিত্য সৃষ্টির মাধ্যমে মানবতাকে প্রতিষ্ঠিত করার জন্য সম্মিলিত প্রয়াসের প্রতি গুরুত্ব আরোপ করেন। এদিন রাজ্যের লিটল ম্যাগাজিনেরও একটি প্রদর্শনীর উদ্বোধন করা হয় । দুদিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানে রাজ্যের ও ভারতের বিভিন্ন প্রদেশের ও বাংলাদেশের সত্তরটির উপর প্রকাশনা সংস্থা ও লিটল ম্যাগাজিনের সম্পাদকগণ তাঁদের সৃষ্টি নিয়ে উপস্থিত হয়েছেন । অনুষ্ঠানে বেশকিছু লিটল ম্যাগাজিনের আনুষ্ঠানিক প্রকাশনা অনুষ্ঠিত হয়।

দ্বিতীয় দিন শনিবার বাংলাদেশ ও ভারতের কয়েকজন লেখক, প্রকাশক, সাংবাদিক ও কবিকে আয়োজকদের পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়। বাংলাদেশ সাংবাদিক সমিতি কমলগঞ্জ ইউনিট এর সভাপতি নূরুল মোহাইমীন মিল্টন ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. জয়নাল আবেদীন কে 'স্রোত সংবাদ-সাহিত্য সম্মাননা-২০২৩' প্রদান করা হয়। দু'দিনের নানা কর্মসূচি শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে শনিবার রাত সাড়ে ৮ টায় সমাপ্তি ঘটে।
 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer