Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ভারত ঘরের মাঠে বাঘ আর বড় আসরে বিড়াল পাকিস্তানের সাবেক অধিনায়ক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৮, ২১ মার্চ ২০২৩

প্রিন্ট:

ভারত ঘরের মাঠে বাঘ আর বড় আসরে বিড়াল পাকিস্তানের সাবেক অধিনায়ক

ছবি: সংগৃহীত

গত ১০ বছরে আইসিসির বড় কোনো শিরোপা জিততে পারেনি ভারত।ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি বিশ্বকাপ বা চ্যাম্পিয়ন্স ট্রফি সব জায়গাতেই ব্যর্থ দলটি।আইসিসি প্রতিযোগিতায় ভারতের পারফরম্যান্স নিয়ে কথা বলেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক মোহাম্মদ হাফিজ।

এক সাক্ষাৎকারে তিনি বলেন ‘গত ১০-১২ বছরে ভারতে কোনও দেশই দ্বিপাক্ষিক সিরিজ জিততে পারেনি। দ্বিপাক্ষিক সিরিজে ওদের হারানো খুব মুশকিল। ঘরের মাঠে ওরা বাঘ। কিন্তু আইসিসি প্রতিযোগিতায় ওরা ব্যর্থ। সেখানে ওরা চাপ সামলাতে না পেরে বিড়াল হয়ে যায়।’হাফিজ মনে করেন আইসিসি প্রতিযোগিতার চাপ সামলাতে পারেন না রোহিতরা শর্মা। সেই কারণেই বার বার হতাশ হয়ে ফিরতে হয়। তিনি বলেছেন, ‘ঘরোয়া ক্রিকেটের সঙ্গে যেমন আন্তর্জাতিক ক্রিকেটকে গুলিয়ে ফেলা যায় না, ঠিক তেমনই দ্বিপাক্ষিক সিরিজ ও আইসিসি প্রতিযোগিতার চাপ সমান নয়। ভারত আইসিসি প্রতিযোগিতার চাপ সামলাতে পারছে না। গুরুত্বপূর্ণ ম্যাচে হেরে যাচ্ছে।’

২০১৩ সালে মাহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল ভারত। তারপর থেকে আর আইসিসি ট্রফি ভারতে ঢোকেনি। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে হার, ২০১৬ সালে দেশের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হার, ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হার, ২০১৯ সালের এক দিনের বিশ্বকাপের সেমিফাইনালে হার, ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়া, ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে হার। বার বার সমর্থকদের হতাশ করেছেন বিরাট কোহলিরা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer