Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ১০ ১৪৩১, রোববার ২৬ মে ২০২৪

প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে মনস্থির করেননি পুতিন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩৪, ১৪ নভেম্বর ২০২৩

আপডেট: ১০:২১, ৩ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে মনস্থির করেননি পুতিন

ফাইল ছবি

রাশিয়ার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী বছর। ২০২৪ সালের নির্বাচনে রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অংশগ্রহণ করবেন কিনা, সে বিষয়ে এখনো মনস্থির করেননি। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গতকাল সোমবার এ তথ্য জানিয়েছেন। রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি রাশিয়ার ব্যবসাবিষয়ক সংবাদমাধ্যম কমার্স্যান্তের এক প্রতিবেদনে বলা হয়েছিল, আগামী বছরের মার্চে অনুষ্ঠিত হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনে ভ্লাদিমির পুতিন অংশগ্রহণ করবেন এবং এই নির্বাচনে তার সম্ভাব্য কোনো প্রতিদ্বন্দ্বী এখনো নেই। মূলত এই প্রতিবেদনের জেরে ক্রেমলিন পুতিনের নির্বাচনবিষয়ক চিন্তাভাবনা নিয়ে মন্তব্য করেছেন। ক্রেমলিনের মুখপাত্র বলেছেন, এই ইস্যুতে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত গৃহীত হয়নি। তবে আমরা একটি বিষয় দেখতে পাচ্ছি যে, এই ইস্যু (নির্বাচনে পুতিনের অংশগ্রহণ) বিশেষজ্ঞ ও রাষ্ট্রবিজ্ঞানীদের কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত ইস্টার্ন ইকোনমিক ফোরামে পুতিনকে প্রশ্ন করা হয়েছিল, তিনি আগামী নির্বাচনে অংশগ্রহণ করবেন কি না। জবাবে রাশিয়ার প্রেসিডেন্ট জানিয়েছিলেন, নির্বাচনের দিনক্ষণ ঘোষণার পরেই কেবল তিনি এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবেন। রাশিয়ার আইন অনুসারে, আগামী বছরের মার্চের মাঝামাঝি নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। তবে সময় ঘনিয়ে এলেও রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিল আগামী ডিসেম্বরের আগে দিনক্ষণ ঘোষণা করবে বলেও মনে হচ্ছে না।

রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট পুতিন ২০০০ সালে প্রথমবার প্রেসিডেন্ট নির্বাচিত হন, সেই দফায় তিনি দায়িত্ব পালন করেন ২০০৮ সাল পর্যন্ত। কিন্তু আইনি বাধা থাকায় তিনি টানা তৃতীয়বার নির্বাচনে অংশগ্রহণ করতে পারেননি। সেই সময় প্রেসিডেন্ট নির্বাচিত হন দিমিত্রি মেদভেদেভ। পরে আইন সংশোধন করে পুতিন আবারও ২০১২ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হন। সংশোধিত আইন অনুসারে পুতিন আরও দুই দফা নির্বাচন করতে পারবেন। সে হিসাবে ২০২৪ ও ২০৩০ সালের নির্বাচনে তিনি অংশগ্রহণ করতে পারবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer