Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৯ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪

সাগরে ঘূর্ণিঝড় সৃষ্টির পূর্বাভাস

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৫৪, ২৭ এপ্রিল ২০২৩

প্রিন্ট:

সাগরে ঘূর্ণিঝড় সৃষ্টির পূর্বাভাস

ফাইল ছবি

আগামী মে মাসের দ্বিতীয় সপ্তাহে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির পূর্বাভাস দিয়েছে যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস সংস্থা ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ)। দেশটির আবহাওয়া পূর্বাভাস মডেল গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম (জিএসএফ) বলছে, আগামী ১০ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ভারতের আন্দামান ও নিকোবার দ্বীপপুঞ্জের দক্ষিণ-পূর্বে আন্দামান সাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

মে মাসের মাঝামাঝি সাগরে ঘূর্ণিঝড় সৃষ্টির পূর্বাভাসএই তথ্য বিশ্লেষণ করে আগামী ১০ থেকে ২০ মের মধ্যে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিয়েছেন কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক গবেষক মোস্তফা কামাল পলাশ। তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস মডেল জিএসএফ যখন পর পর তিন দিন একই স্থানের আশপাশে নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা নির্দেশ করে, তখন সেই নিম্নচাপ বাস্তবেও সৃষ্টি হয়। প্রকৃতপক্ষে ঘূর্ণিঝড় হবে কি না, তা মে মাসের ১ তারিখের মধ্যে নিশ্চিত হওয়া যাবে। এ ছাড়া যদি ঘূর্ণিঝড় সৃষ্টি হয়, তবে তা কোন পথে অগ্রসর হতে পারে এবং সম্ভাব্য কোন উপকূলে আঘাত করতে পারে, তা-ও জানা যাবে। বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া কোনো ঘূর্ণিঝড় কতটা শক্তিশালী হতে পারে, তা নির্ভর করে নিম্নচাপটি বঙ্গোপসাগরের কোন স্থানে সৃষ্টি হয়েছে। ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পরে চলার পথে সমুদ্রপৃষ্ঠে অপেক্ষাকৃত গরম পানির ওপর দিয়ে নাকি ঠাণ্ডা পানির ওপর দিয়ে উপকূলের দিকে অগ্রসর হবে এর ওপরও নির্ভর করে থাকে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার অস্থায়ীভাবে আংশিক মেঘালা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ বৃষ্টি হতে পারে। ঢাকা, চট্টগ্রাম ও খুলনা বিভাগ এবং রাজশাহী, পাবনা, পটুয়াখালী ও ভোলা জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আগামী পাঁচ দিনের পূর্বাভাসে বলা হয়েছে, এ সময় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। অধিদপ্তর বলছে, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে, ৩৮.১ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ১৯.২ ডিগ্রি সেলসিয়াস।

চাঁপাইনবাবগঞ্জে ছয় সপ্তাহ পর বুধবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত স্বস্তির বৃষ্টি হয়েছে। কিছু কিছু এলাকায় শিলাবৃষ্টিও হয়েছে।

তবে আম ক্ষতিগ্রস্ত হওয়ার মতো শিলাবৃষ্টি হয়নি বলে দাবি করেছেন জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত উপপরিচালক মাসুদ আহমেদ। তিনি কালের কণ্ঠকে বলেন, জেলার কোথাও ভারি বৃষ্টির খবর মেলেনি। হালকা শিলাবৃষ্টিতে আমের উপকার হবে। আম ঝরা বন্ধ হবে। তবে যেসব স্থানে শিলা পড়েছে, সেখানে আমের ক্ষতি হতে পারে। শিলাবৃষ্টিতে ক্ষয়ক্ষতি হয়েছে কি না, তা নির্ণয়ে কাজ করছে কৃষি বিভাগ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer