Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, বুধবার ০১ মে ২০২৪

জাদিদ অটোমোবাইলসের মালিককে দুদকের জিজ্ঞাসাবাদ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২০, ৯ সেপ্টেম্বর ২০২০

প্রিন্ট:

জাদিদ অটোমোবাইলসের মালিককে দুদকের জিজ্ঞাসাবাদ

ঢাকা : করোনাকালে মাস্ক, পিপিইসহ স্বাস্থ্য সরঞ্জামাদি ক্রয় ও সরবরাহ সংক্রান্ত দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে স্বাস্থ্য সরঞ্জামাদি সরবরাহকারী প্রতিষ্ঠান মেসার্স জাদিদ অটোমোবাইলসের মালিক শামীমুজ্জামান কাঞ্চনকে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বুধবার সকাল সাড়ে ১০টা থেকে দুদকের প্রধান কার্যালয়ে পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বে একটি টিম তাকে জিজ্ঞাসাবাদ করছেন।

গত ২ সেপ্টেম্বর শামীমুজ্জামান কাঞ্চনকে তলব করে নোটিশ দিয়েছিল দুদক। দুদকের জনসংযোগ (পরিচালক) কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য বাসস’কে বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে করোনাকালে স্বাস্থ্য অধিদপ্তর ও ঔষধ প্রশাসন অধিদপ্তরের স্বাস্থ্য সরঞ্জামাদি ক্রয় ও সরবরাহ সংক্রান্ত বেশকিছু রেকর্ডপত্র তলব করা হয়েছিল।

এর মধ্যে বেশকিছু নথিপত্র দুদকে পৌঁছেছে। তলবকৃত রেকর্ডপত্রের মধ্যে রয়েছে কোভিড-১৯ মোকাবিলায় স্বাস্থ্য অধিদপ্তরের গৃহীত প্রকল্পের আওতায় স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী সরবরাহের জন্য ‘জাদিদ অটোমোবাইল্স’ এর মালিক শামীমুজ্জামান কাঞ্চনের সঙ্গে সম্পাদিত চুক্তিপত্র, সরবরাহ আদেশ, জাদিদ অটোমোবাইল্স কর্তৃক সরবরাহকৃত স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীর তথ্য, এ প্রতিষ্ঠানকে পরিশোধকৃত বিলের তথ্যসহ সংশ্লিষ্ট রেকর্ডপত্রের সত্যায়িত ফটোকপি। জাদিদ অটোমোবাইলসের সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের সম্পাদিত চুক্তি সংক্রান্ত নথি ও নোটশিটের সত্যায়িত ফটোকপি। কোভিড-১৯ সংক্রান্ত বিভিন্ন সরবরাহকারী প্রতিষ্ঠান কর্তৃক সরবরাহকৃত স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও যন্ত্রপাতির তথ্য ইত্যাদি। এ প্রতিষ্ঠানের কাছ থেকে এসব রেকর্ডপত্র নেয়া হয়েছে।

মাস্ক-পিপিই দুর্নীতির অভিযোগে ১২ আগস্ট স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদকে জিজ্ঞাসাবাদ করে দুদক। মাস্ক-পিপিই ক্রয় দুর্নীতির অনুসন্ধানে এর আগে জুলাইয়ের শেষ সপ্তাহে বাংলাদেশ কেন্দ্রীয় ওষুধাগারের (সিএমএসডি) ছয় কর্মকর্তাসহ কয়েকজনকে জিজ্ঞাসাবাদ করে দুদক।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর এবং সিএমএসডির সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে কোভিড-১৯ এর চিকিৎসায় নিম্নমানের মাস্ক, পিপিই ও অন্যান্য স্বাস্থ্য সরঞ্জাম ক্রয়সহ বিভিন্ন হাসপাতালে সরবরাহের নামে কোটি কোটি টাকা আত্মসাৎ ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করছে দুদক।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer