Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

‘দেশের সাহিত্যকে এগিয়ে নিতে প্রেরণা যোগাবে ঢাকা লিট ফেস্ট’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৫২, ১৯ নভেম্বর ২০১৬

আপডেট: ২৩:০৩, ১৯ নভেম্বর ২০১৬

প্রিন্ট:

‘দেশের সাহিত্যকে এগিয়ে নিতে প্রেরণা যোগাবে ঢাকা লিট ফেস্ট’

ঢাকা : শনিবার শেষ হওয়া ঢাকা লিট ফেস্ট (ডিএলএফ) আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন লেখক, কবি ও প্রাজ্ঞজনের অংশগ্রহণ এবং সকল বয়সের বইপ্রেমীদের সরব উপস্থিতির মধ্যদিয়ে সৃজনশীল চর্চা ও জ্ঞান বিনিময়ের এক মঞ্চে পর্যবসিত হয়।

সাহিত্য চর্চার সযত্নে লালনের অভিন্ন লক্ষ্যে আগত বিভিন্ন ভাষা ও সংস্কৃতির লোকদের তিন দিনব্যাপী এই সাহিত্য উৎসব প্রকৃতপক্ষে বৈচিত্রপূর্ণ সাহিত্য ও সংস্কৃতি বিনিময়ের এক মঞ্চে পরিণত হয়।

ঢাকা লিট ফেস্টের অন্যতম পরিচালক কাজী আনিস আহমেদ বলেন, ‘আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরা এবং একে এগিয়ে নেয়ার ক্ষেত্র এই আয়োজন আমাদেরকে সত্যিকার অর্থেই অনেক প্রেরণা যোগাবে।’

তিনি বলেন, ঢাকা লিট ফেস্টের এটি ৬ষ্ঠ সংস্করণ। এর আগে এটি হে ফেস্টিভেল নামে অনুষ্ঠিত হয়। তিনি আরো বলেন, এই সাহিত্য উৎসবের মূল উদ্দেশ্য ছিল আন্তর্জাতিক পর্যায়ে আমাদের সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরা।

ঢাকা লিট ফেস্ট নামে রাজধানীর বাংলা একাডেমী প্রাঙ্গণে গত বৃহস্পতিবার এই উৎসব শুরু হয়ে আজ শেষ হলো। বিশ্ব দরবারে বাংলা সাহিত্য ও সংস্কৃতি তুলে ধরার এটি ৬ষ্ঠ আয়োজন।

নোবেল পুরস্কার বিজয়ী লেখক ভিএস নাইপল গত ১৭ নভেম্বর বাংলা একাডেমীর আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে তিন দিনব্যাপী এই আন্তর্জাতিক সাহিত্য উৎসবের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী এ এম এ মুহিত। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর।

দেশ ও বিদেশের দুই শতাধিক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন লেখক, শিল্পী, গবেষক ও সাংবাদিক এবারের ঢাকা লিট ফেস্ট-এ অংশ নেন। এই উৎসব আয়োজন সকলের জন্য উন্মুক্ত ছিল।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer