Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

পুতিনকে অভিনন্দন জানালেন শি জিনপিং ও নরেন্দ্র মোদী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২০, ১৯ মার্চ ২০২৪

প্রিন্ট:

পুতিনকে অভিনন্দন জানালেন শি জিনপিং ও নরেন্দ্র মোদী

ফাইল ছবি

রুশ নির্বাচনে জয়ী হয়ে পুননির্বাচিত হওয়ার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অভিনন্দন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোমবার অভিনন্দন বার্তায় শি জিনপিং বলেন, “নির্বাচনে আপনার পুনঃবিজয় আপনার প্রতি রুশ জনগণের সমর্থনের একটি পূর্ণ প্রদর্শন। আমি বিশ্বাস করি- আপনার নেতৃত্বে রাশিয়া অবশ্যই জাতীয় উন্নয়ন এবং নির্মাণে আরও বড় সাফল্য অর্জন করতে সক্ষম হবে।” চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স।

এদিকে একই দিনে এক্স-বার্তায় ভারতীয় প্রধানমন্ত্রী মোদী বলেন, “রাশিয়ার প্রেসিডেন্ট পদে পুনর্র্নিবাচিত হওয়ার জন্য ভ্লাদিমির পুতিনকে অভিনন্দন জানাই। আগামী বছরগুলোতে ভারত-রাশিয়া মৈত্রী এবং কৌশলগত অংশীদারিত্বকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমি তার সঙ্গে কাজ করতে উন্মুখ।”

প্রসঙ্গত, রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ শতাংশের বেশি ভোট পেয়ে পুনরায় ক্ষমতায় বসতে চলেছেন পুতিন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী, রুশ কমিউনিস্ট পার্টির প্রার্থী নিকোলাই খারিতনভ পেয়েছেন মাত্র ৪ শতাংশের সামান্য বেশি ভোট। গত আড়াই দশকে কার্যত বিরোধীহীন হয়ে পড়া রুশ রাজনীতিতে পুতিন ‘অপ্রতিরোধ্য’ বলেই রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ ভোটের আগেই ভবিষ্যদ্বাণী করেছিলেন। ফলাফলে মিলল তার প্রমাণ। এবার নির্বাচনে জয়ী হওয়ায় আগামী ২০৩০ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট পদে বহাল থাকবেন পুতিন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer