Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১০ ১৪৩০, শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪

বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস বুধবার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৩৪, ৬ ডিসেম্বর ২০২৩

আপডেট: ০৮:৪৯, ৬ ডিসেম্বর ২০২৩

প্রিন্ট:

বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস বুধবার

ফাইল ছবি

বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস বুধবার। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশকে স্বীকৃতি দেয় ভারত। সেই থেকে দিনটিকে আনুষ্ঠানিকভাবে মৈত্রী দিবস হিসেবে পালন করা হয়।

২০০১ সালের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা সফরের সময় বাংলাদেশ-ভারত মৈত্রী দিবসটি পালনের সিদ্ধান্ত হয়েছিল। সেই ধারাবাহিকতায় বাংলাদেশ ও ভারত প্রতিবছর এ দিনটিকে আনুষ্ঠানিকভাবে মৈত্রী দিবস হিসেবে পালন করে আসছে।

বাংলাদেশের স্বাধীনতার ১০ দিন আগে ১৯৭১ সালের ৬ ডিসেম্বর বাংলাদেশকে স্বীকৃতি দেয় ভারত। বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় কূটনৈতিক সম্পর্ক স্থাপনকারী প্রথম দেশগুলোর মধ্যে ভারত একটি।
 
মৈত্রী দিবসের আয়োজন ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে গভীর ও চিরস্থায়ী বন্ধুত্বের প্রতিফলন, একই সঙ্গে রক্ত ও ত্যাগ স্বীকারের ইতিহাস।

বাংলাদেশ-ভারত মৈত্রী একটি চুক্তি। যা বাংলাদেশ প্রতিষ্ঠার মাত্র তিন মাসের মধ্যে ১৯৭২ সালের ১৯ মার্চ ঢাকায় স্বাক্ষরিত হয়েছিল। ইংরেজি ভাষায় প্রণীত এই চুক্তির শিরোনাম ‘The Indo-Bangla Treaty of Friendship, Cooperation and Peace’ যার অনুবাদ ভারত-বাংলাদেশ মৈত্রী, সহযোগিতা ও শান্তি চুক্তি। বাংলাদেশের পক্ষে রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান এবং ভারতের পক্ষে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী এই চুক্তিতে স্বাক্ষর করেছিলেন।
 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer