Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ২৯ ১৪৩০, রোববার ১৪ এপ্রিল ২০২৪

সাগরের পানির নিচে পূজা করলেন মোদি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:২৪, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

সাগরের পানির নিচে পূজা করলেন মোদি

ছবি- সংগৃহীত

ভারতের গুজরাট উপকূলবর্তী আরব সাগরের পানির নিচের প্রাচীন শহর দ্বারকাতে পূজা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হিন্দু ধর্মাবলম্বীদের মতে, ভগবান শ্রী কৃষ্ণের সঙ্গে দ্বারকার একটি সম্পর্ক রয়েছে। এ কারণে তাদের কাছে স্থানটি অতি পবিত্র। তাদের বিশ্বাস, বহু বছর আগে সমৃদ্ধ এ শহরটি পানির নিচে তলিয়ে গেছে। খবর: হিন্দুস্তান টাইমস ও এনডিটিভির। 

প্রতিবেদনে বলা হয়, স্কুবা ডাইভের মাধ্যমে বেঈত দ্বারকা দ্বীপের কাছে অবস্থিত দ্বারকা শহরে যান মোদি। সেখান থেকে পানির নিচে থাকা শহরটির ধ্বংসাবশেষ দেখা যায়। রবিবার প্রধানমন্ত্রী মোদি স্কুবা গিয়ার পরে নীল পানিতে নেমে ধর্মীয় তাৎপর্যপূর্ণ স্থানে পূজা করেন। সেই ভিডিও ও ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। মোদি পানির নিচে গিয়ে তলদেশে ময়ূরের পালক নিবেদন করে শ্রদ্ধা জানান। ময়ূরের পালক নিবেদন ভগবান শ্রীকৃষ্ণের প্রতীকী শ্রদ্ধাঞ্জলি। 

ফিরে এসে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে মোদি লিখেছেন, ‘পানির নিচে ডুবে যাওয়া দ্বারকা নগরীতে গিয়ে প্রার্থনা করা একটি ঐশ্বরিক অভিজ্ঞতা ছিল। আধ্যাত্মিক অনুভূতি হলো। শাশ্বত ভক্তি এবং প্রাচীন যুগের সঙ্গে সংস্পর্শে আসার অভিজ্ঞতা কখনো ভুলব না। শ্রীকৃষ্ণ নিজের হাতে এই শহর তৈরি করেছিলেন।’

এর আগে রবিবার প্রধানমন্ত্রী মোদি আরব সাগরে গুজরাটের দেবভূমি দ্বারকা জেলার বেইত দ্বারকা দ্বীপের সঙ্গে ওখার সংযোগকারী, দেশের দীর্ঘতম কেবল–স্টেড সেতুর উদ্বোধন করেন। সেতুটি একটি অনন্য নকশা দিয়ে তৈরি। এতে গীতার শ্লোক এবং উভয় পাশে ভগবান কৃষ্ণের চিত্র দিয়ে সজ্জিত একটি ফুটপাত রয়েছে। ২ দশমিক ৩২ কিলোমিটার দীর্ঘ এ সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ৯৭৯ কোটি রুপি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer