Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ৪ ১৪৩১, বুধবার ১৯ জুন ২০২৪

কলকাতায় নিপাহ ভাইরাস আতঙ্ক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৪, ২০ সেপ্টেম্বর ২০২৩

প্রিন্ট:

কলকাতায় নিপাহ ভাইরাস আতঙ্ক

ছবি- সংগৃহীত

ডেঙ্গু ও ম্যালেরিয়ার আতঙ্কের মধ্যে এবার কলকাতায় নিপাহ ভাইরাসের আতঙ্ক দেখা দিয়েছে। কলকাতার বেলেঘাটা আইডি হাসপাতালে চিকিৎসাধীন এক ব্যক্তি নিপাহ ভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে। ওই ব্যক্তি পশ্চিমবঙ্গের পূর্ব বর্ধমানের মঙ্গলকোটের বাসিন্দা।

মঙ্গলবার  জি নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, ২৬ বছর বয়সী ওই ব্যক্তি কেরালার এর্নাকুলামে শ্রমিক হিসেবে কাজ করতেন। কয়েকদিন ধরেই তার তীব্র জ্বর। এ ছাড়া হাত-পা-গলা এবং গায়ে ব্যথা, বমি বমি ভাব রয়েছে।

এসব সমস্যা দেখা দেয়ায় কলকাতার ন্যাশনাল মেডিকেল কলেজে ভর্তি হয়েছিলেন তিনি। তার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে সেখান থেকে কলকাতার বেলেঘাটা আইডি হাসপাতালে স্থানান্তর করা হয়। বর্তমানে তাকে আইসোলেশনে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।

কলকাতার স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, সম্প্রতি ওই শ্রমিকের দুই সঙ্গী কেরালায় জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন। ফলে এই যুবকের ক্ষেত্রে কোনো ঝুঁকি না নিয়ে দ্রুত হাসপাতালের আইসোলেশনে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। পাশাপাশি পুনের এনআইভি (ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি) সেন্টারে তার নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এরপরেই তার বিষয়ে সিদ্ধান্ত নেবেন চিকিৎসকরা।
 
নিপাহ ভাইরাসে চলতি মাসের শুরুতে ভারতের কেরালার কোঝিকোড় জেলায় একজনের মৃত্যু হয়। একই জেলায় অন্যজনের মৃত্যু হয় ৩০ আগস্ট। প্রাণ হারানো দুই স্বজনের দেহেও নিপাহ ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। তাদের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

সম্প্রতি ভারতের শীর্ষ মহামারি বিশেষজ্ঞ ড. রমন গঙ্গাখেদকর বলেছেন, করোনাভাইরাসের চেয়ে এই ভাইরাস (নিপাহ) অধিক হারে প্রাণঘাতী। নিপাহ ভাইরাসে আক্রান্তদের জন্য কোনো ওষুধ বা টিকা না থাকায় রোগীদের মৃত্যুর হার অনেক বেশি।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer