Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

‘সারাদেশে সাড়ে ২৩ হাজার মাল্টিমিডিয়া ক্লাস রুম চালু রয়েছে’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:০২, ২৪ সেপ্টেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘সারাদেশে সাড়ে ২৩ হাজার মাল্টিমিডিয়া ক্লাস রুম চালু রয়েছে’

ছবি: পিআইডি

ঢাকা : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দেশব্যাপী ২৩ হাজার ৫০০ মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু করা হয়েছে এবং শিক্ষায় প্রযুক্তির ব্যবহার বাড়ানো হয়েছে।

রোববার রাজধানীর বাংলা মোটরে বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে ’মাধ্যমিক ও উচ্চশিক্ষা স্তরে মাল্টিমিডিয়া ক্লাসরুম সক্রিয়করণ কর্মশালায়’ প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. মহিউদ্দিন খান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক ও এটুআই প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মনিটরিং ও ইভ্যালুয়েশন উইংয়ের পরিচালক ড. মো. সেলিম মিয়া ।

নুরুল ইসলাম নাহিদ মাল্টিমিডিয়া ব্যবহার করে ক্লাস নেয়া, মাল্টিমিডিয়া ক্লাসরুম ও মনিটরিং জোরদার করার ওপর গুরত্বারোপ করে মন্ত্রণালয় ও অধিদপ্তরসহ সংশ্লিষ্ট সকলকে এ ব্যাপারে আরো তৎপর হওয়ার নির্দেশ দেন। তিনি বলেন, শিক্ষকদের সততা, নিষ্ঠা ও মূল্যবোধ আরো বিকশিত করতে হবে। শিক্ষকতাকে মহান পেশা উল্লেখ করে তিনি বলেন, এটা পেশার চেয়েও অধিক কিছু। শিক্ষকরা হচ্ছেন জাতি গঠনের নিয়ামক শক্তি। অনেক শিক্ষককে বিদেশে প্রশিক্ষণ দেয়া হয়েছে। তাদের মানউন্নয়নের চেষ্টা অব্যাহত আছে। মধ্য আয়ের দেশ এবং উন্নত বাংলাদেশ গড়তে হলে শিক্ষাদান পদ্ধতি ও শিক্ষকদের মানসিকতা আমূল পরিবর্তন করতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষায় আমাদের অনেক উন্নতি হয়েছে। শিক্ষায় ছেলেমেয়েদের মধ্যে সমতা অর্জিত হয়েছে। সকল ছেলেমেয়েকে স্কুলে নিয়ে আসা সম্ভব হয়েছে। সংখ্যাগত দিক থেকে বড় সাফল্য এসেছে।

নারী শিক্ষার অগ্রগতিতে বাংলাদেশ রোল মডেল। আমাদের পর্যায়ের কোন দেশ এখনও শিক্ষায় সমতা অর্জন করতে পারেনি। তবে শিক্ষার গুনগত মান বৃদ্ধি এখনও বড় চ্যালেঞ্জ। বিশ্বব্যাপী এই চ্যালেঞ্জকে সামনে রেখে এসডিজি-৪ এ মানসম্মত শিক্ষা অর্জনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer