Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

বাকৃবি উপাচার্যের সঙ্গে এফএও এবং ডিআইটি প্রতিনিধিদলের মতবিনিময়

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০১, ১ জুন ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বাকৃবি উপাচার্যের সঙ্গে এফএও এবং ডিআইটি প্রতিনিধিদলের মতবিনিময়

ময়মনসিংহ : বাংলাদেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে(বাকৃবি) চার বছর মেয়াদী বিএসসি ইন ফুড সেফটি ডিগ্রি চালুর বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে মতবিনিময় করেছে এফএও এবং আয়ারল্যান্ডের ডাবলিন ইনস্টিটিউট অব টেকনোলজি (ডিআইটি) এর প্রতিনিধিদল।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো : আলী আকবরের সভাপতিত্বে বুধবার উপাচার্য ভবনে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়।

প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন এফএও-এর সিনিয়র এডভাইজার এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যামিরিটাস অধ্যাপক ড. এম এ সাত্তার মন্ডল, ডাবলিন ইনস্টিটিউট অভ টেকনোলজি, আয়ারল্যান্ড এর পক্ষে ফিনটেন মোরান, সারা বইড, ড. ক্রিস্টিয়ান নি চঞ্চবাইর।

মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের পক্ষে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ জসিমউদ্দিন খান, উচ্চ শিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর অধ্যাপক ড. মোঃ ছোলায়মান আলী ফকির, কৃষি অনুষদের ডিন অধ্যাপক মোঃ আব্দুল কুদ্দুছ, ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মাহবুব মোস্তফা, ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দদাস চৌধুরী, পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আশরাফ আলী, কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুসদের ডিন অধ্যাপক ড. মোঃ আব্দুল কুদ্দুছ, কৃষি প্রকৌশল ও কারিগরী অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মোশারফ হোসেন, মাৎস্য বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুভাষ চন্দ্র চক্রবর্তী প্রোগ্রাম ডেভলাপমেন্ট টিম সদস্য অধ্যাপক ড. মোঃ আবুল খায়ের চৌধুরী, অধ্যাপক ড. সুকুমার সাহা, অধ্যাপক ড. মোঃ আব্দুল আলীম, ন্যাশনাল ফুড সেফটি কনসালটেন্ট-হটিকালচার, এফএও, বাংলাদেশ অধ্যাপক ড. মোঃ কামরুল হাসান প্রমুখ ।

উপাচার্য অধ্যাপক ড. মোঃ আলী আকবর তার বক্তব্যে বলেন, এটি অত্যন্ত সময়োপযোগী একটি উদ্যোগ এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জন্য একটি সুবর্ণ সুযোগ। ৪ বছর মেয়াদী এ কোর্সে শেষে মাস্টার্স ডিগ্রি চালুর ব্যাপারেও চিন্তা ভাবনা চলছে। বাংলাদেশ সরকারের-ফুড সেফটি অ্যাক্ট ২০১৩ এর আওতায় গঠিত বাংলাদেশ ফুড সেফটি অথারিটি(বিএফএসএ)ইতোমধ্যে জেলা ও থানা পর্যায়ে উচ্চ শিক্ষিত ফুড সেফটি অফিসার নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। গ্র্যাজুয়েশণ শেষে এসকল গ্র্যাজুয়েটগণই উক্ত পদে যোগদান করবে। পরবর্তীতে সরকারী ও বেসরকারী পর্যায়ে এর ব্যাপক সুযোগ ও চাহিদা সৃষ্টি হবে।

মতবিনিময় সভায় এফএও এবং আয়ারল্যান্ড এর ডাবলিন ইনস্টিটিউট অভ টেকনোলজি, এ কার্যক্রমের আওতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মানোন্নয়ন, খাদ্য নিরাপত্তা, আভ্যন্তরীন ও বর্হিবিশ্বের চাহিদার সাথে মিল রেখে দক্ষতা ও যোগ্যতা সম্পন্ন ‘ফুড সেফটি গ্র্যাজুয়েট’ তৈরির লক্ষ্যে কোর্স কারিকুলাম তৈরী, স্টাফদের মানোন্নয়নে ট্রেনিং, ভৌত অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন কার্যক্রমের অগ্রগতি বিষয়ে নানাবিধ তথ্য উপস্থাপন করা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer