Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১৮ ১৪৩০, শনিবার ০২ মার্চ ২০২৪

ব্যাংকের পরিচালক হতে ন্যূনতম বয়স লাগবে ৩০ বছর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৫৯, ১১ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

ব্যাংকের পরিচালক হতে ন্যূনতম বয়স লাগবে ৩০ বছর

ফাইল ছবি

ব্যাংকের পরিচালকের ন্যূনতম বয়স ৩০ বছর হতে হবে। রোববার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা সব ব্যাংকে পাঠানো হয়েছে

ব্যাংক খাতে সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এরই ধারাবাহিকতায় নীতিমালা প্রণয়ন ও ব্যবসায়িক কার্যক্রম সঠিকভাবে সম্পন্ন করার জন্য দক্ষ ব্যক্তিদের সমন্বয়ে ব্যাংকের পরিচালনা পর্ষদ গঠিত হওয়া দরকার বলেও মনে করছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা ।

নির্দেশনায় বলা হয়েছে, একজন পরিচালকের ন্যূনতম বয়স ৩০ বছর হতে হবে। এছাড়া পরিচালকদের অন্তত ১০ বছরের ব্যবস্থাপনা ও ব্যবসায়িক অভিজ্ঞতা থাকতে হবে। অথবা অন্য কোনো পেশাগত অভিজ্ঞতা থাকতে হবে। তবে, ১৮ বছর বয়সের আগের কোনো কাজের অভিজ্ঞতা বিবেচনায় নেওয়া হবে না।

এতে আরও বলা হয়, ফৌজদারি অপরাধ, কোনো জাল-জালিয়াতি বা আর্থিক অপরাধে জড়িত না এমন ব্যক্তিকে ব্যাংকের পরিচালক করা যাবে।

এছাড়া ব্যাংক কোম্পানি বা ফাইন্যান্স কোম্পানি আইন, ২০২৩ এর আওতায় প্রতিষ্ঠিত কোনো আর্থিক প্রতিষ্ঠানে কোনো ব্যক্তি ইচ্ছাকৃত ঋণ খেলাপী হলে অব্যাহতি পাওয়ার পর পাঁচ বছর অতিবাহিত না হওয়া পর্যন্ত কোনো ব্যাংকের পরিচালক হওয়ার যোগ্য হবেন না।

বাংলাদেশ ব্যাংক আরও জানায়, সংশ্লিষ্ট ব্যাংক-কোম্পানীতে কোন পদে চাকুরীরত থাকলে চাকুরী অবসায়নের পাঁচ বছর অতিক্রম না হলে ঐ ব্যাংকের পরিচালক হওয়া যাবে না।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer